Header Ads

নতুন বছরে কটা ছুটি পাচ্ছেন? তাড়াতাড়ি পড়ে ফেলুন।

নজরবন্দি ব্যুরো: ছুটি এই কথাটির মধ্যে সবসময় আলাদা একটা অনুভূতি কাজ করে। বিশেষ করে যারা সরকারি কর্মচারী তাঁরা এই ছুটির হিসাব রাখতে বেশ পটু। নতুন বছর শুরু হবার আগে থেকেই তাদের মধ্যে একটা উন্মাদনা কাজ করে। নতুন বছরে তাঁদের জন্য কটা ছুটি বরাদ্দ থাকছে।

যে সকল কর্মচারীরা শনিবার-রবিবার ছুটি পেয়ে থাকেন তাঁদের জন্য খারাপ খবর। নতুন বছরের ১৪ টি ছুটি পড়েছে সপ্তাহের শেষে। শনিবার আর রবিবার। এর পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদের জন্য আরও একটা খারাপ খবর থাকছে। আরও দু’টি অতিরিক্ত ছুটি মার যাবে। কালি পুজো আর সরস্বতী পুজো। এই দুটি রবিবার পড়েছে। বছরের প্রথম রাষ্ট্রীয় ছুটি অর্থাৎ প্রজাতন্ত্র দিবস ২৬ জানুয়ারি পড়েছে শনিবার।
অন্যদিকে সরস্বতী পুজো ১০ ফেব্রুয়ারি, ডঃ বি আর অম্বেদকরের জন্মদিন ১৪ এপ্রিল, দুর্গাষ্টমী ৬ অক্টোবর, লক্ষ্মী পুজো ১৩ অক্টোবর, কালি পুজো ২৭ অক্টোবর, ফতেহা দোহাজ দহম ১০ নভেম্বর। এই ছুটিগুলি পড়েছে রবিবার। প্রজাতন্ত্র দিবস ২৬ জানুয়ারি, বুদ্ধপূর্ণিমা ১৮ মে, মহালয়া ২৮ সেপ্টেম্বর, মহাসপ্তমী ৫ অক্টোবর সহ–আরও চারটি ছুটি শনিবার পড়েছে।

কিছু ছুটি নষ্ট হলেও ভাল খবর অবশ্যই থাকছে। যেমন দুর্গা পুজোতেই ১৩ দিন ছুটি থাকছে। এর পর কালি পুজোর সময় পাঁচ দিনের লম্বা ছুটি পাওয়া যেতে পারে, দীপাবলি থেকে ভাইফোঁটা পর্যন্ত। আবার শুক্রবার কয়েকটি ছুটি পড়ায় শুক্রবার–শনিবার–রবিবার মিলিয়ে তিন দিনের একটা টানা ছুটির সুযোগ বেশ কয়েকটি পাওয়া যাবে।
যেমন–গুড ফ্রাইডে, হোলি, ২২ মার্চ–দোলযাত্রা। আবার বাংলা নববর্ষ ১৫ এপ্রিল সোমবার। ১২ আগস্ট ঈদ–উদ–জোহা আর শিবরাত্রি সোমবার।

হিসেব করে দেখলে দেখা যাবে লম্বা ছুটি থাকছে বেশ কয়েকটা। আর তাই ভ্রমণ প্রেমী বাঙালিদের বেড়াতে যাওয়ার খুব-একটা অসুবিধা হবে না নতুন বছরে।

DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by sndr. Powered by Blogger.