পরিচালক মৃণাল সেনের প্রয়াণে শোকস্তব্ধ বলিউড।

নজরবন্দি ব্যুরোঃ ভারতীয় সিনেমার ইতিহাসে এক যুগের অবসান ঘটিয়ে আজ (রবিবার) সকালে চলে গেলেন বিশ্ববরেণ্য পরিচালক মৃনাল সেন। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাস মৃণাল সেন নিজেই একজন প্রতিষ্ঠান ছিলেন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বলিউডের অভিনেতা থেকে পরিচালক।
মেগাস্টার অমিতাভ বচ্চন লিখেছেন, ''মৃণাল সেন আর নেই। উনি সত্যজিত্‍ রায়, ঋত্বিক ঘটকের সমতুল্য একজন চলচ্চিত্র ব্যক্তিত্ব, যিনি একজন শিল্পী আবার বন্ধুও। আমি ওনার সিনেমা 'ভুবন সোম'-এ প্রথম গলা দিয়েছিলাম। ওনার আত্মার শান্তি কামনা করি। '' অভিনেত্রী নন্দিতা দাস তাঁর শোক বার্তায় লিখেছেন '' এখন থেকে মৃণালদা কথা পাস্ট টেনসে লিখতে হবে ভাবতেই পারছি না। তবে আমি আগে থেকেই জানতাম এটা ঘটতে চলেছে। আমি গত গত ১১ নভেম্বর ওনাকে দেখতে গিয়েছিলাম। তখনই তাঁর শরীর ভেঙে গিয়েছিলাম, তবও উনি আমার হাত ধরে ছিলেন। মৃণালদা নিজেই একটা পৃথিবী। আমার পৃথিবীও মৃণালদাকে ছাড়া সম্পূর্ণ নয়।

 ''বিখ্যাত পরিচালক মহেশ ভাট লিখেছেন, '' পেয়েছি ছুটি বিদায় দেহ ভাই, সবারে প্রণাম করে যাই। অনেক ধন্যবাদ মৃণালদা আমার জীবনে স্পর্শ রেখে যাওয়ার জন্য।'' বলিউডের বাঙালি পরিচালক সুজিত সরকার লিখেছেন, '' চিরনিদ্রায় মৃণাল সেন। আমার দেখা অন্যতম সেরা পরিচালক। তাঁর বানানো ছবি একটা অনুপ্রেরণা। তিনি সত্যজিত্‍ রায়, ঋত্বিক ঘটকের সমতুল্য। ''

 বলিউডের আর এক অন্যধর্মী পরিচালক মধুর ভান্ডরকর লিখেছেন, '' হঠাত্ই্ বাঙালি চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেন দার মৃত্যু খবরে মর্মাহত হলাম। তিনি চলচ্চিত্রের ইতিহাসে ও সমাজে একটা বিপ্লব, জাগরণ। ২০১৫ সালে ওনার কলকাতার বাড়িতে ওনার সঙ্গে দেখা করার সুযোগ হয়েছিল। আমি ওনার আত্মার শান্তি কামনা করি।''

 অভিনেতা মনোজ বাজপেয়ী লিখেছেন, ''চলচ্চিত্র জগতে উনি নিজেই একজন প্রতিষ্ঠান ছিলেন। তিনি একজন কিংবদন্তি। একজন গল্পকার, মৃণাল দা চলে গেলেন। আপনার আত্মার শান্তি কামবা করি। আপনার সিনেমা আমাদের কাছে ও পরবর্তী প্রজন্মের কাছে অনুপ্রেরণা।'' চলে গেলেন তিনি অজানার দেশে, রেখে গেলেন তাঁর অনবদ্য সৃষ্টি।
DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.