Header Ads

নতুন বছরে বেশ কিছু রেকর্ড ভাঙবে বিশ্ব ক্রিকেটে। আসুন দেখেনি কি সেই রেকর্ড গুলি।

নজরবন্দি ব্যুরোঃ ২০১৮ সালে বেশ কিছু রেকর্ড ভেঙে গিয়েছে। নতুন বছরে ভাঙতে পারে বেশ কিছু রেকর্ড। একনজরে দেখে নেওয়া যাক সেগুলি কি কিঃ মেলবোর্ন টেস্টে ঐতিহাসিক জয়ের ফলে ভারতীয় টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট কোহলি স্পর্শ করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিদেশে সর্বোচ্চ ১১টি টেস্ট জয়ের রেকর্ড।
আর দেশ-বিদেশ মিলিয়ে ২৬টি টেস্ট জিতে অপেক্ষায় আছেন, সর্বোচ্চ টেস্ট জয়ের রেকর্ডে এমএস ধোনিকে পিছনে ফেলার। ২৭টি টেস্ট জিতে আপাতত ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ড ধোনির হাতেই রয়েছে। বর্তমানে টি-২০তে ক্রিকেটের সর্বোচ্চ রানের রেকর্ড নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল। তাঁর রান ২২৭১। কিন্তু ২০১৯ সালে এই জায়গা ধরে রাখার জন্য তাঁকে লড়তে হবে দুই ভারতীয় রোহিত শর্মা ও বিরাট কোহলি এবং পাকিস্তানি শোয়েব মালিকের সঙ্গে।

এই তিন ব্যাটসম্যানের রান যথাক্রমে ২২৩৭, ২১৬৭ ও ২১৯০। আসন্ন নিউজিল্যান্ড সফরেই সুযোগ আসবে বিরাট ও রোহিতের হাতে। বছরের পরের দিকে সুযোগ পাবেন শোয়েব। একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শতরান করার রেকর্ড আপাতত রয়েছে অস্ট্রেলিয় কিংবদন্তি ক্রিকেটার রিকি পন্টিং-এর ঝুলিতে। অধিনায়ক হিসেবে ওডিআইতে ২২টি শতরান আছে তাঁর। তবে ২০১৯ সালে একজন ক্রিকেটার তাঁকে টপকে যাবেন বলে মনে করা হচ্ছে। সেই ক্রিকেটার ভারত অধিনায়ক বিরাট কোহলি।

 বর্তমানে ওডিআই-তে অধিনায়ক হিসেবে তাঁর শতরানের সংখ্যা ১৬। অর্থাৎ পন্টিংকে পিছনে ফেলতে দরকার ৭টি শতরান। এই রেকর্ডটি হওয়া একেবারে নিশ্চিত। সব ধরণের ক্রিকেটে পার্থ টেস্টের পর অস্ট্রেলিয়ার জয়ের সংখ্যা ৯৯৯। অর্থাত আর একটি জয় মানেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম দল হিসেবে ১০০০টি ম্যাচ জয় পাবে অস্ট্রেলিয়া। অনেক পিছনে রয়েছে ইংল্যান্ড (৭৭৪), ভারত (৭১১) ও পাকিস্তান (৭০২)।
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by sndr. Powered by Blogger.