পাকিস্তানের বিরুদ্ধে জলযুদ্ধ ঘোষণা করল ভারত সরকার! প্রবল চাপে প্রতিবেশী।

নজরবন্দি ব্যুরোঃ যুদ্ধ কিন্তু গোলাবারুদ নয়, প্রাণহানি নয়। ভারত সরকার পাকিস্তানের ওপর এবার জলযুদ্ধ ঘোষণা করার পথে। কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তান সরকার-কে একের পর এক মোক্ষম চাপ দিতে শুরু করেছে ভারত। জঙ্গি হামলার পরপরই পাকিস্তান কে দেওয়া মোস্ট ফেভার্ড নেশন-এর তকমা ফিরিয়ে নিয়েছে মোদী সরকার তারপরেই আমদানি শুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে ২০০ শতাংশ।
আর এবার কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রী নিতিন গডকড়ি পাকিস্তানের বিরুদ্ধে জলযুদ্ধে অবতীর্ন হলেন। তিনি জানিয়েছেন পাকিস্তানের দিকে ধাবিত ভারতের তিনটি নদীর জল প্রবাহ বন্ধ করে দেওয়া হচ্ছে। জলপ্রবাহ কে ঘুরিয়ে ভারতের মধ্যেই রাখা হবে। কাজও শুরু হয়েছে দ্রুততার সঙ্গে। সূত্রের খবর ইরাবতী, শতদ্রু এবং বিপাশা এই তিনটি নদীর জলপ্রবাহ পাকিস্তানের দিক থেকে ঘুরিয়ে দিতে চলেছে ভারত।
উল্লেখ্য জহরলাল নেহেরু ভারতের প্রধানমন্ত্রী থাকা কালীন পাকিস্তানের প্রেসিডেন্ট আয়ুব খানের মধ্যে ১৯৬০ সালে জলবন্টন চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। চুক্তি অনুযায়ী ভারতের উপর দিয়ে বয়ে চলা সিন্ধু, ঝিলম এবং চন্দ্রভাগার জল ব্যবহারের অধিকার পাকিস্তানের, যা আটকাতে পারবে না ভারত। কিন্তু আরও তিনটি নদী ইরাবতী, শতদ্রু এবং বিপাশা-র জলে একক অধিকার ভারতের। এবার সরকার সেই তিনটি নদীর জল প্রবাহ পাকিস্তানের দিকে যাওয়া আটকাতে উদ্যোগ নিল। 
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.