রাজনৈতিক দলকে ইলেকটোরাল বন্ড-এর তথ্য কমিশনকে জানাতে হবে! নির্দেশ শীর্ষ আদালতের

নজরবন্দি ব্যুরো: রাজনৈতিক দলগুলির নির্বাচনী তহবিলের ডেটা এবার চলে আসবে জনগণের সামনে। এমনই এক সম্ভাবনা উঠে এল ইলেকটোরাল বন্ড নিয়ে সুপ্রিম কোর্টের এক গুরুত্বপূর্ণ নির্দেশে।
নির্বাচনী বন্ড নিয়ে শুক্রবার একটি গুরুত্বপূর্ণ নির্দেশ দিল শীর্ষ আদালত। দেশের সব রাজনৈতিক দলকে তাদের নির্বাচনী বন্ডের মাধ্যমে পাওয়া অনুদান সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে হবে। এমন রায় দিল সুপ্রিম কোর্ট। ১৫ মে পর্যন্ত পাওয়া অনুদানের হিসেব ৩১ মে-র মধ্যে কমিশনকে জানাতে হবে।
শীর্ষ আদালত রায়ে জানিয়েছে, সব রাজনৈতিক দলকে মুখবন্ধ খামে নির্বাচনী বন্ডের মাধ্যমে পাওয়া অনুদানের বিস্তারিত তথ্য জমা দিতে হবে নির্বাচন কমিশনে। সেখানে থাকবে দাতা ও অনুদান সম্পর্কে সব তথ্য।
প্রসঙ্গত,মোদী সরকার ক্ষমতায় আসার পর চালু করা হয় এই ইলেকটোরাল বন্ড। স্টেট ব্যাঙ্ক থেকে ওই বন্ড কিনতেন দাতারা। সেই বন্ড জমা দিতেন বিভিন্ন রাজনৈতিক দলের তহবিলে। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই বন্ড ভাঙিয়ে টাকা তুলে নিত রাজনৈতিক দলগুলি।
এর ফলে অনুদানকারীর বিস্তারিত তথ্য ও অনুদানপ্রাপক রাজনৈতিক দলগুলির কাছে এ সম্পর্কে বিস্তারিত তথ্য থাকতো। এখন দাবি উঠেছে কে, কোন রাজনৈতিক দলকে কত টাকা দিচ্ছে তা প্রকাশ্যে আনা হোক। এনিয়েই সুপ্রিম কোর্টে মামলা করে একটি সংগঠন। তার প্রেক্ষিতে এই নির্দেশ আদালতের।

Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.