মোদী প্রধানমন্ত্রী হবার কারণ “ব্যক্তিগত ক্যারিশমা,টাকা ও মিডিয়ার ভূমিকা”: অমর্ত্য সেন।

নজরবন্দি ব্যুরোঃ নরেন্দ্র মোদির শাসন, নীতির সোচ্চার সমালোচক। তার মূল্যও দিয়েছেন। নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে সরানো হয়েছিল বিশ্ববরেণ্য অমর্ত্য সেনকে। আর এবার আবার বিপুল জন সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী মোদী। আর এ নিয়েই 'নিউ ইয়র্ক টাইমস'-এ একটি নিবন্ধে মুখ খুলেছেন অমর্ত্য সেন।
 নিবন্ধের শিরোনাম 'মোদি ওয়ান পাওয়ার, নট ব্যাট্ল অফ আইডিয়াজ' তিনি লিখেছেন,'হিন্দুত্ববাদী জাতীয়তাবাদী বিজেপি লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৩০০-র বেশি জিতে আরও পাঁচ বছর শাসনের দায়িত্ব পেয়েছে। নিঃসন্দেহে চমকপ্রদ। কিন্তু এটা কী করে করলেন মোদি? আর প্রাচীন দল ভারতের জাতীয় কংগ্রেসই বা কী করে মাত্র ৫২টি আসনে আটকে গেল? এর উত্তর খুঁজতে গিয়ে অনেকেই মতাদর্শের কথা বলছেন। বিশেষত ভারতে হিন্দুত্ববাদের আধিপত্যের প্রেক্ষিতে।''বারবার শুনি, ভারত অনেক বদলে গেছে। কংগ্রেস দল এবং মোহনদাস গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর, আবুল কালাম আজাদের মতো ভারতের মহান নেতাদের পুরাতন বহুত্ববাদ ও ধর্মনিরপেক্ষতার ধারণায় আজ আর কার্যকর রাস্তা নয়। এই ধারণায় কিছু বাস্তবতা থাকতেও পারে। কারণ দেশের ২০ কোটি মানু্ষ অর্থাত্ ১৪ শতাংশের বেশি ভোটদাতা মুসলিম, এর পরও বিজেপি জিতেছে হিন্দুদের মাত্রাছাড়া সমর্থনে।'
অমর্ত্য আরও বিশদে বলেন, 'তুখোড় বাগ্মী' মোদি কীভাবে 'দ্বেষ ও ঘৃণাকে' রাজনৈতিকভাবে ব্যবহার করে মানুষের চিন্তাভাবনাকে প্রভাবিত করেছেন। দ্বেষ তাঁদের প্রতি, যাঁদের চিন্তাভাবনা অন্যধারার, যেমন বামপন্থী, যুক্তিবাদী, উদারপন্থী বিদ্বজ্জন। দ্বেষ অন্য ধর্মের মানুষের, যেমন মুসলিমদের প্রতি।অটলবিহারী বাজপেয়ীর মতো বিজেপি-র আগেকার 'অনাগ্রাসী' নেতারা এই ব্যাপারে মোদির সঙ্গে নিশ্চিতই এঁটে উঠতে পারতেন না, লিখেছেন অমর্ত্য। তিনি আরও বলেন প্রচারে যেমন ব্যক্তিগত ক্যারিশমাকে কাজে লাগিয়েছেন মোদি, তেমনি অকাতরে টাকাও ঢেলেছেন। কংগ্রেসের থেকে বহুগুণ বেশি। এর সঙ্গে রয়েছে মিডিয়ার ভূমিকা।
DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.