এবার বিরোধী দলনেতা শশী তারুর? জল্পনা কংগ্রেসের অন্দরে

নজরবন্দি ব্যুরো: গত বছর ছিল ৪৪, এ বার তা বেড়ে হয়েছে ৫২। কিন্তু তাতেও লোকসভায় সরকারি ভাবে বিরোধী দলের তকমা পাওয়ার সম্ভব নয় কংগ্রেসের পক্ষে।
যেমন ঘটনা ঘটেছিল ২০১৪ সালে। কিন্তু একজনকে তো লোকসভা দলের নেতা হতেই হবে। এটাই নিয়ম। যিনি বিরোধী দলনেতার দায়িত্বই সামলাবেন। কাকে এই দায়িত্ব দেওয়া হবে, সেই নিয়েই এখন বেশ চাপে কংগ্রেস।

এ বার কংগ্রেসের এই যাচ্ছেতাই অবস্থার মধ্যেও মুখরক্ষা করেছে দক্ষিণের দুই রাজ্য কেরল এবং তামিলনাড়ু। কেরলে ২০টার মধ্যে ১৯ আসনে জিতেছে কংগ্রেস জোট, যার মধ্যে একা ১৫ আসনেই জিতেছে কংগ্রেস। অপরদিকে তামিলনাড়ু থেকে আট জন সাংসদ পাচ্ছে কংগ্রেস।
এই কারণেই দক্ষিণ ভারত থেকেই কাউকে নেতা করার চিন্তাভাবনা করছে কংগ্রেস নেতৃত্ব।

কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের বিচারে এই মুহূর্তে বিরোধী দলনেতা হওয়ার প্রবল দাবিদার তিরুঅনন্তপুরমের সাংসদ শশী তারুর। বিভিন্ন মহল থেকে এ-ও দাবি উঠছে যে রাহুল গান্ধী যদি সত্যিই সভাপতির পদ থেকে ইস্তফা দেন, তা হলে তারুরকেই সভাপতি করার সম্ভাবনা প্রবল। এ ছাড়াও আরও যে দু’জনের নাম বিবেচনায় রয়েছে তাঁরা হলেন, সাত বারের সাংসদ সুরেশ কুডিকুন্নিল এবং চার বারের সাংসদ তথা কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী কে করুণাকরণের ছেলে কে মুরলীধরন। এখন দেখার কংগ্রেস কি সিদ্ধান্ত নেয়।

DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.