খুব শীঘ্রই বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন? বাস্তবতা নিয়ে থাকছে একাধিক প্রশ্ন।

নজরবন্দি ব্যুরো: দ্রুত জমা পড়তে চলেছে পে কমিশনের রিপোর্ট। রাজ্যের বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকার গতকাল নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাত করেন। সেই বৈঠক শেষে বেরিয়েই তিনি জানিয়েছেন, বৈঠক ইতিবাচক হয়েছে। তিনি রিপোর্ট জমা করতে চলেছেন। যার অর্থ খুব শীঘ্রই সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি হওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে।
এমনটা মনে করছে সরকারি কর্মচারীদের একটা বড় অংশ।
এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী অমিত মিত্র ও স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন। সেখানেই সরকারি কর্মীদের বেতন কাঠামো ও অবসরপ্রাপ্তদের পেনশন নিয়ে আলোচনা হয়েছে। এবার রিপোর্ট জমা করার পালা।
চার বছর আগে বেতন কমিশন গঠিত হলেও তার মেয়াদ ছিল মাত্র ছয় মাস। তারপর এতদিন পেরিয়ে গেলেও কমিশনের সুপারিশ জমা পড়েনি।
তবে সেই জটিলতা এবার কাটতে চলেছে।
কিন্তু প্রশ্ন উঠছে তাহলে রাজ্য সরকারি কর্মীরা দ্রুত তাদের বকেয়া পেতে চলেছেন? এমনটা ভাবলে একটু বাড়াবাড়ি হয়ে যাবে। এমনটাই মনে করেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক। তাঁর কথা অনুসারে রাজ্যের কোষাগারের যা অবস্থা তাতে কর্মচারীদের বকেয়া যদি সরকার শোধ করে দেয়, তাহলে রাজ্যের অর্থনৈতিক কাঠামো ভেঙে পড়বে। সরকার প্রায় অচল হয়ে যাবে। তাই যাই ঘটুক-না কেন কেন্দ্রের সাহায্য না পেলে মমতার সরকারের পক্ষে কর্মচারীদের খুশি করা কোনও মতেই সম্ভব নয়।

বিতর্ক যাই থাক, গতকাল অভিরূপ বাবুর কথার উপর ভিত্তি করে আশায় বুক বাঁধছেন রাজ্য সরকারি কর্মচারীরা। এখন দেখার সেটা কতোটা বাস্তবায়িত হয়। আর সেই দিকে তাকিয়ে আছে রাজনৈতিক মহল। 
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.