Header Ads

রাজ্যের কর্মীদের ডিএ এবং পে কমিশনের ঘোষণা হতে পারে আগষ্ট মাসের মাঝামাঝি!! #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ মহার্ঘ্য ভাতা আর পে কমিশন নিয়ে রাজ্য সরকারের প্রতি ব্যাপক ক্ষোভ রয়েছে রাজ্য সরকারি কর্মীদের মধ্যে। কেন্দ্রে যেখানে সপ্তম পে কমিশন চলছে রাজ্য সেখানে আটকে আছে পাঁচে! মহার্ঘ্য ভাতাতেও রয়েছে ৫৬% ফারাক।
উল্লেখ্য, সম্প্রতি ঘটে যাওয়া লোকসভা নির্বাচনে রাজ্যের ৪২টি আসনের ৪১টিতে সরকারি কর্মীদের ভোট অর্থাৎ পোস্টাল ব্যালটে হেরে গেছে তৃণমূল। কর্মচারিদের এভাবে শাসকের প্রতি আস্থা হারানোর পেছনে খুঁজে পাওয়া গেছে একাধিক কারন যার মধ্যে অন্যতম মহার্ঘ্য ভাতা এবং পে কমিশন।
অনেকদিন ধরে ঝুলে রয়েছে ষষ্ঠ পে কমিশনের রিপোর্ট। গত রবিবার একুশের মঞ্চে ভাষন দিতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দেন নতুন বেতন কমিশনের। তিনি জানিয়েদেন পে কমিশনের রিপোর্ট পেলেই সঙ্গে সঙ্গে তা কার্যকর করতে উদ্যোগ নেওয়া হবে। রাজ্য সরকার সাধ্যমত চেষ্টা করবে কর্মচারীদের বেতন বৃদ্ধির। পাশাপাশি গতকাল বকেয়া ডিএ-র দাবিতে আদালতে মামলা করা রাজ্য সরকারি কর্মীদের জয় হয়েছে। দেশের  ক্রেতা মূল্যসূচক বা সিপিআই এর উপর ভিত্তি করে এ রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দিতে নির্দেশ দিয়েছে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল বকলমে স্যাট। শুধু তাই নয় স্যাট জানিয়েছে, কত ডিএ বকেয়া, নির্ধারণ করতে হবে ৩ মাসের মধ্যে আর দিতে হবে ৬ মাসের মধ্যে!
এই অবস্থায় আগামী ১৭ই আগষ্ট তৃণমূল প্রভাবিত রাজ্য সরকারি কর্মচারি ফেডারেশনের সম্মেলন রয়েছে, মহাজাতি সদনে হবে সেই সম্মেলন। শুভেন্দু অধিকারীকে দলনেত্রী দলীয় কর্মীসংগঠনকে দেখভালের দায়িত্ব দিয়েছেন। সূত্রের খবর ১৭ই আগষ্ট মুখ্যমন্ত্রী নিজেও উপস্থিত থাকবেন সম্মেলনে। সেই সম্মেলন হওয়ার আগেই পে-কমিশনের রিপোর্ট জমা পড়বে নবান্নে এবং সরকারের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হতে পারে দলীয় কর্মী সংগঠনের মঞ্চ থেকে।
সূত্রের খবর স্যাটের নির্দেশ অনুযায়ী সম্পূর্ণ ডিএ না মেটালেও বেশ কিছুটা ফারাক কমিয়ে আনা হবে কেন্দ্রের সাথে। পর্যবেক্ষকদের মতে পে কমিশনের সাথে অন্তত ১৫% ডিএ  ঘোষনা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বকেয়া দেওয়ার মত অবস্থা এই মুহুর্তে রাজ্য সরকারের নেই।
বিশেষজ্ঞদের মতে কেন্দ্রের সাথে তাল মিলিয়ে ১৪.৫৬% হারে বেতন বাড়তে পারে ষষ্ঠ পে কমিশনে।
প্রসঙ্গত, প্রায় ২ বছর আগে তৃণমূল রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের সম্মেলন মঞ্চ থেকে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় ২ বছর পর আবার হতে চলা সম্মেলনের মঞ্চে মুখ্যমন্ত্রী কি বার্তা দেন সেটার দিকেই তাকিয়ে রাজ্যের সরকারি কর্মীরা। 
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.