প্রধানমন্ত্রীর কৃষিতে দ্বিগুণ আয়ের প্রতিশ্রুতি নিয়ে সংশয় প্রকাশ করলেন কৃষি প্রতিমন্ত্রী!

নজরবন্দি ব্যুরো: এবারের লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের মানুষদের কাছে প্রতিশ্রুতি দিয়েছিলেন, কৃষকদের দ্বিগুণ আয়ের।কিন্তু বাস্তবে সেটা হচ্ছে না। এমনটা ইঙ্গিত পাওয়া গিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্যে। গতকাল রাজ্যসভার বিরোধী সাংসদের প্রশ্নের উত্তরে এমন কথা জানিয়েছেন  দেশের কৃষি প্রতিমন্ত্রী পুরুষোত্তম রুপালা।

কৃষি প্রতিমন্ত্রীর বক্তব্য অনুসারে, বাস্তবে যেভাবে কৃষিতে উৎপাদন ধীরে এগোচ্ছে, সেই লক্ষ্যে পৌঁছান যাবে কিনা তা নিয়ে সন্দেহ আছে।
যদিও প্রধানমন্ত্রী দ্বিগুণ আয়ের কথা বলার পাশাপাশি চাষিদের মন পেতে বছরে ৬০০০ টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ছিলেন। এর পাশাপাশি পেনশন চালুর কথা বলে ছিলেন প্রধানমন্ত্রী।
এই সব গুচ্ছের প্রতিশ্রুতি দেবার পরেও উঠে এসেছে কৃষি ক্ষেত্রের বিবর্ণ চিত্র।
যা খুব একটা ভাল ইঙ্গিত নয় দেশের কাছে। এই দেশের কৃষি এখনও নির্ভরশীল বৃষ্টির জলের উপর। স্বাধীনতার এত বছর পরেও এখনও সেচের পর্যাপ্ত বন্দোবস্ত নেই। চলতি বছরে দেশের একাধিক এলাকায় পর্যাপ্ত বৃষ্টি হয় নি। এর ফলে কৃষিতে বৃদ্ধির হার খুব একটা আশা করা যাচ্ছে না। এর সঙ্গে কৃষিপণ্যের উপযুক্ত দামের অভাব আছে। আর এই ফসলের দাম না পেয়ে দেশে কৃষক আত্মহত্যার ঘটনা ক্রমশ বেড়েই চলেছে।

DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.