পাঠ্যবইয়ে ভুল থাকার কথা মেনে নিয়ে কমিটি গড়ল রাজ্য সরকার!

নজরবন্দি ব্যুরো: পাঠ্যবইয়ে ভুল থাকার অভিযোগ অনেক দিন ধরেই শোনা যাচ্ছে। এবার সেই প্রসঙ্গ উঠল বিধানসভায়। এবার পাঠ্যবইয়ের সব তথ্য খতিয়ে দেখতে বিধায়ক জীবন মুখোপাধ্যায়ের ঘাড়ে দায়িত্ব দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
শিক্ষামন্ত্রী-র কথা অনুসারে, একটি কমিটি গড়ব রাজ্য সরকার। সেই কমিটি পাঠ্যপুস্তকের সব তথ্য যাচাই করে দেখবে। সেই কমিটির মাথায় থাকবেন জীবন মুখোপাধ্যায়। জীবন-বাবুর নেতৃত্বে ওই কমিটি প্রতিটি পাঠ্যবই যাচাই করে তিন মাসের মধ্যে রিপোর্ট দেবে সরকারকে। 
মঙ্গলবার বিধানসভায় এ নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, 'পড়ুয়াদের কাছে পাঠ্যপুস্তক যাওয়ার আগে সবকিছু ঠিকঠাক আছে কিনা তা এই কমিটি খতিয়ে দেখবে।'
সিপিআই(এম) বিধায়ক প্রদীপকুমার সাহা অধ্যক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলেছিলেন অষ্টম শ্রেণির ইতিহাস বইয়ে বিপ্লবীদের সন্ত্রাসবাদী বলে চিহ্নিত করা হয়েছে। এর পরে প্রদীপ-বাবু বইটি বিধানসভায় আনেন।
বইয়ের নাম '‌ইতিহাস ও ঐতিহ্য’'। ওই বইয়ের ১১২ পাতায় লেখা হয়েছে 'বিপ্লবী সন্ত্রাসবাদ'। সেখানে সতীশচন্দ্র বসু, বাঘা যতীন এবং ক্ষুদিরামের ছবি দিয়ে নাম লেখা আছে। বাম বিধায়ক অধ্যক্ষ বিমান বাবুকে হাতে বইটি তুলে দেন। এরপর অধ্যক্ষ বইটি শিক্ষামন্ত্রীর কাছে পাঠান। শিক্ষামন্ত্রী বইটি কিছুক্ষণ হাতে নিয়ে দেখার পরে বলেন, "এটা খুবই দুঃখের বিষয়। এই বিষয়ে দ্রুত তদন্ত করে দেখা হবে। এটা ভুল। আমরা এর জন্য দুঃখিত।"  
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.