Header Ads

এই প্রথম পাঠ্যপুস্তকে RSS- এর ইতিহাস!

নজরবন্দি ব্যুরো: এবার থেকে পাঠ্য পুস্তকে জায়গা করে নিচ্ছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের ইতিহাস। এমন পাঠ্যপুস্তক পড়তে হবে মহারাষ্ট্রের পড়ুয়াদের। আর এস এস-এর ইতিহাস যুক্ত হতে চলেছে নাগপুর বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে।
সিলেবাসের বদল করেছে রাষ্ট্রসন্ত তুকদোজি মহারাজ নাগপুর বিশ্ববিদ্যালয়। স্নাতক স্তরে ভারতের ইতিহাসের মধ্যে এবার পড়ুয়াদের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের জন্ম মুহূর্ত থেকে স্বাধীনতা পাওয়া পর্যন্ত সময় পড়তে হবে।

এই প্রথম কোনও বিশ্ববিদ্যালয় নিজেদের পাঠ্যে আর এস এস-এর ইতিহাসকে স্থান দিল। স্নাতক-স্তরের দ্বিতীয় বর্ষের সিলেবাসে সামান্য পরিবর্তন ঘটিয়ে জায়গা দেওয়া হয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের ইতিহাসকে। এই ঘটনা প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়ায়। এমন ঘটনায় শিক্ষায় গৈরিকীকরণের অভিযোগ তুলেছেন শিক্ষা-মহলের একটা বড় অংশ।

যদিও মহারাষ্ট্রের নাগপুরেই আরএসএস-এর জন্ম বলা যায়। ১৯২৫ সালের ২৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ। আরএসএস-এর যারা দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তাদের নাম উল্লেখ করা হয়েছে ওই সিলেবাসে। এবং তাদের সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে ওখানে।  ওই বিশ্ববিদ্যালয়ে শুধু আর এস এস নয় ওই বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে কংগ্রেসের ইতিহাসও স্থান পেয়েছে।

Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.