Header Ads

রাতে ঘুম আসেনা? খান এই পানীয়। ফল হাতেনাতে।

নজরবন্দি ব্যুরোঃ অনিদ্রা রোগ বর্তমান প্রজন্মের এক জটিল সমস্যা। সারাদিনের কাজের পরে ক্লান্তিতে বিছানায় এলিয়ে পড়ে শরীর। কিন্তু চোখে নেই ঘুম। ডাক্তারি পরিভাষায় যাকে বলে ইনসমনিয়া। দীর্ঘদিন এই রোগে আক্রান্ত হলে আরও জটিল অন্ধকারে তলিয়া যেতে পারেন আপনি।ঘুম না আসার কারণে অনেক সময়ই ডাক্তারবাবুর শরণাপন্ন হন অনেকেই। কিন্তু কিছু নিয়ম আর খাবারের অভ্যাস আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে, তা জানেন কি? দুধ কিংবা দুগ্ধজাত খাবার ঘুম বাড়াতে সাহায্যকারী। দুধ, চিজ, ইয়োগার্ট ইত্যাদি খাবার খেলে রাত জাগা পাখির তকমা ঘুচবে একথা বলা যায় নিঃসন্দেহে।

 এছাড়া প্রোটিন জাতীয় খাবারে থাকা অ্যামাইনো অ্যাসিড নিদ্রাবর্ধক হরমোন মেলাটোনিনের ক্ষরণ বাড়ায়। তাই বেশি করে খান চিকেন, টার্কি, বাদাম ইত্যাদি খাবার। রাতে ঘুমোতে যাওয়ার ঠিক এক থেকে দেড় ঘণ্টা আগে খান এক গ্লাস হালকা গরম দুধ। আর এড়িয়ে চলুন কিছু বদ অভ্যাস। যেমন দিনে অসংখ্য বার কফি খাওয়ার অভ্যেস থাকলে তা এখনই ত্যাগ করুন। ঘুমনোর আগে কখনোই অ্যালকোহল, কফি কিংবা অতিরিক্ত ফ্যাট জাতীয় খাবার খাবেন না। এসব নিয়ম মাথায় রেখে শুরু করুন আপনার আগামীকাল। দেখবেন রাতের ঘুম আপনার বন্ধু হয়ে উঠেছে খুব সহজেই।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.