৩৭০ ধারা লোপে কি বলছে শিল্প মহল?

নজরবন্দি ব্যুরোঃ জঙ্গি উপদ্রবের কারণে অনেক দিন আগেই জম্মু-কাশ্মীর থেকে বিদায় নিয়েছিল শিল্প। বন্ধ হয়ে গিয়েছিল অনেক কারখানা। আর গত কালের কেন্দ্রীয় সরকারের ঐতিহাসিক পদক্ষেপের ফলে আবার নতুন করে আশার আলো দেখছেন শিল্প মহল। কারণ এই রাজ্যে ৩৭০ ধারা তুলেনেবার ফলে এখন সেখানে শিল্পের জন্য জমি কিনতে পারবেন শিল্পপতিরা। ফলে সরকারের ইন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শিল্প মহল।
 যেমন আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি বলেছেন “ আজ দেশ যা দেখল তা সত্যিই ঐতিহাসিক। যদি আগামী দিনে তা জম্মু-কাশ্মিরের জন্য উন্নয়ন ও শান্তির দরজা খোলে। এই পদক্ষেপ শুধু সেই রাজ্যের শক্তি বাড়বে না বাড়বে গোটা ভারতের”। আর এক শিল্প পত আনন্দ মহীদ্রা বলেছেন “ কিছু সিদ্ধান্ত নেবার পর মনে হয় এমনটা আগে করা হয়নি কান? আজকের সিদ্ধান্ত সেই গোত্রে পরে”। শিল্পপতি সজ্জন জিন্দাল টুইট করে বলেন “এই সিদ্ধান্তের জন্য বিজেপিকে সমর্থন জানাই। নির্বাচন ইস্তাহারে দেওয়া কথা রেখেছে তারা। যে কোন মাপকাঠিতেই এই সিদ্ধান্ত নতুন মাইল ফলক”।
একই ভাবে হর্ষ গয়েঙ্কা জানান “ আমাদের দুটি কারখানা ছিল কাশ্মীরে। ছিল টিউলিপ বাগানও। কিন্তু জঙ্গি সমস্যাই সব বন্ধ। ৩৭০ বিলোপে আশা করি লগ্নী ফিরবে সেখান। পৃথিবীতে যদি কথাও স্বর্গ থাকে তবে তা ওখানেই”। তবে একটা প্রশ্ন থেকেই যায় এই মুহূর্তে দেশের অর্থনীতির বেহাল দশা । বাজারে চাহিদা সেভাবে নেই ফলে কবি কি হবে তা চিন্তাই রেখেছে বিশেষজ্ঞদের।
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.