Header Ads

বাংলাদেশের সাহিত্য ঢুকলো সিলেবাসে! উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের নয়া চমক।

অমিত সরকারঃ নয়া চমক দিল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের সাহিত্য ঢুকলো সিলেবাসে! বাংলা ভাষাকে গুরুত্ব দিতেই এই উদ্যোগ বলে জানা গেছে। বাংলা সাহিত্যকে তুলে ধরতে নতুন সিলেবাসে বাংলাদেশের সাহিত্য নামে একটি অংশকে সংযুক্ত করা হয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে।  উল্লেখ্য, এর আগে রাজ্যের কোন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ কে সংযুক্ত করা হয়নি। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান নিখিল চন্দ্র রায় জানিয়েছেন,

"বাংলাদেশের যেভাবে বাংলা ভাষা সাহিত্য চর্চা হচ্ছে এখানে কিন্তু সেভাবে হচ্ছে না। বাংলা ভাষা সম্পর্কে যে আবেগ বাংলাদেশের রয়েছে তেমন আবেগ এখানে নেই আমরা চেষ্টা করব। বাংলাদেশের সাহিত্য চর্চার ক্ষেত্রে আগ্রহ যাতে এখানে এখানে বাংলা শেখার ক্ষেত্রে একটা দায়সারা মনোভাব কাজ করে। কিন্তু ওপার বাংলায় সেটা হয় না সেই বিষয়গুলোকে মাথায় রেখেই বাংলাদেশের সাহিত্যকে সংযুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।
রাজ্যে কোন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ কে সংযুক্ত করা হয়নি। পুরোটাই স্পেশাল পেপার যা বাংলাদেশের কবিতা, উপন্যাস ও সাহিত্য সিলেবাস ভাগ করা হয়েছে। এ বছর যারা মাস্টার্স ভর্তি হয়েছেন তারাও পড়ার সুযোগ পাবেন।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.