Header Ads

উপত্যকায় যেতে পারেন প্রধান বিচারপতি।


নজরবন্দি ব্যুরোঃ গত দেড় মাসের বেশি সময় ধরে জম্মু কাশ্মীর কার্যত বিচ্ছিন্ন সারা দেশ এবং দুনিয়ার সঙ্গে। এই অবস্থায় উপত্যকায় যাওয়ার ইচ্ছাপ্রকাশ করলেন সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। ৩৭০ এবং ৩৫(এ) ধারা বিলোপের পর থেকেই অবরুদ্ধ অবস্থায় রয়েছে গোটা উপত্যকা। বিশেষ মর্যাদা হারানোর সঙ্গেই উপত্যকার নেতা নেত্রীরা গৃহবন্দি অবস্থায় রয়েছে।
এই পরিস্থিতিতে সোমবার দেশের শীর্ষ আদালতে জম্মু কাশ্মীর সংক্রান্ত একাধিক মামলার শুনানী হয়। মামলায় অভিযোগ হিসেবে উঠে আসে, কাশ্মীরের পরিস্থিতি এতটাই খারাপ যে হাইকোর্টে মামলা করার পরিস্থিতি নেই। সেই মামলাতেই প্রধান বিচারপতি বলেছেন, "প্রয়োজন হলে আমি নিজে গিয়ে (হাইকোর্টে মামলা করার মতো পরিস্থিতি রয়েছে কিনা) দেখে আসব"।কাশ্মীর তথা ৩৭০ অনুচ্ছেদ 'অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু' বলে মন্তব্য করে কেন্দ্রকে নোটিস পাঠিয়ে জবাব তলব করেছে দেশের শীর্ষ আদালত।
জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লাকে মুক্তির আর্জি জানিয়ে ও অন্য একটি মামলায় ফারুখ আবদুল্লাকে সুপ্রিম কোর্টের সামনে হাজির করাতে হবে এবং উপত্যকায় মোবাইল-ইন্টারনেট ও সাধারণ মানুষের ওপর নিয়ন্ত্রণের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের হয়েছে। এই সমস্ত মামলার প্রেক্ষিতেই দেশের প্রধান বিচারপতির পর্যবেক্ষণ হল, দরকার হলে নিজে গিয়ে আমি পরিস্থিতি দেখে আসব। হাইকোর্টে মামলা করার মতো পরিস্থিতি রয়েছে কিনা, তা খতিয়ে দেখব। এই প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেছেন, জম্মু কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে পরিস্থিতি নিয়ে কথা বলবেন। আর অভিযোগ মিথ্যে প্রমাণিত হলে ফল ভোগ করতে হবে।             

Loading...

No comments

Powered by Blogger.