Header Ads

সমরাস্ত্র কেনায় এগিয়ে এই দেশ, জানতে পড়ুন!


নজরবন্দি ব্যুরোঃ দেশের অর্থনীতিকে চাঙ্গা করার পাশাপাশি দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাঁজাতে আমূল বদলের পথে হেটে চলেছে ভারত। বিদশের নামি দামি সমরাস্ত্র কোম্পানিগুলোর সঙ্গে গাটছাড়া বেঁধে প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজিয়ে তুলছে ভারত। আর বিদেশ থেকে এই অস্ত্র আমাদানির ফলে ভারত এখন বিশ্বের এক নম্বর দেশ হিসেবে উঠে এসেছে।
ভারতের দুই প্রতিবেশি রাষ্ট্র চীন আর পাকিস্তান থেকে অনবরত যুদ্ধের হুমকি আসছে। তিব্বত, আকসাই চীন এবং অরুণাচল প্রদেশ নিয়ে চীনের দৃষ্টিভঙ্গি যুদ্ধংদেহী। অন্যদিকে পাকিস্তান লাইন অফ কন্ট্রোল এবং কাশ্মীর নিয়ে নিজেদের অবস্থানে অনড়। সঙ্গে পাক মাটিতে চলতে থাকা জঙ্গি শিবির থেকে প্রশিক্ষণ নিয়ে সীমান্ত পার করে ভারতের মাটিতে ঢুকে সন্ত্রাসী হামলার ছক কষেই চলেছে জঙ্গি সংগঠনগুলো। পাক গুপ্তচর সংস্থা আই এস আই জঙ্গিদের গ্রাউন্ড এবং লজিস্টিক সার্পোট দিয়ে চলেছে ভারতের বিরুদ্ধে।
তাই ভারত চুপ করে বসে না থেকে নিজের প্রতিরক্ষা ব্যবস্থাকে  ঢেলে সাজিয়ে তুলতে মরিয়া হয়ে উঠেছে। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ভারত সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, চীন এবং আলজেরিয়ার থেকেও বেশি অস্ত্র কিনেছে। সুইডেনের এক গবেষণা সংস্থা বলছে সমরাস্ত্র কেনার দিক দিয়ে  পৃথিবীতে সবথেকে এগিয়ে রয়েছে ভারত।





Loading...

No comments

Powered by Blogger.