Header Ads

ট্রেনের টিকিট কাটলেই মিলবে ১০ লাখ টাকার বিমা।


নজরবন্দি ব্যুরোঃ ট্রেনের যাত্রীদের কাছে সুখবর। এবার ট্রেনের টিকিট কাটলেই ১০ লাখ টাকার বিমা হাতের মুঠোয়। বিশয়টা একটু জেনে নেওয়া যাক।
আইআরসিটিসির ওয়েবসাইট অথবা অ্যাপে গিয়ে টিকিট কাটতে হবে। এরজন্য গুনতে হবে দিতে হবে টিকিট পিছু মাত্র ৪৯ পয়সা। আর তাহলেই বিমা সুবিধা পাবেন। একটি টিকিট বা পিএনআর এ থাকা সব যাত্রীদের জন্যি সর্বাধিক ১০ লাখ টাকার বিমার বন্দোবস্ত করা হয়েছে।
টিকিট কাটার সময়ে আইআরসিটিসির ওয়েবসাইট অথবা অ্যাপে গিয়ে  'Travel insurance'  ক্লিক করতে হবে।  এরপর যে ব্যক্তি টিকিট কাটছেন তার মোবাইলে একটি এসএমএস যাবে। বিমা সংস্থার তরফ থেকে মেল আসবে। ওই মেলে একটি লিঙ্ক থাকবে। ওই লিঙ্কে ক্লিক করে নমিনির নাম, ঠিকানা, পরিচয় দিতে হবে। বিমা সহ টিকিট কাটা হয়ে গেলে তা কোনভাবেই বাতিল করা যাবে না। এমনকি ওয়েটিং লিস্টের টিকিট কনফার্ম না হলেও বিমার জন্য প্রিমিয়াম হিসেবে ৪৯ পয়সা ফিরে পাওয়া যায় না। বিমা করলেও নমিনেশন ফর্ম অনেকেই পূরণ করে থাকেন না। কিন্তু তাতে কি। আইনত উত্তরাধিকারিরা বিমার টাকা পেতে পারেন। রেলের সমস্ত ক্লাসের যাত্রীদের জন্য এই সুবিধা রয়েছে। তবে ৫ বছরের নীচের শিশুরা এই বিমার আওতায় পড়ে না।
এই বিমার ফলে রেল সফরে দুর্ঘটনায় মৃত্যু বা চিরদিনের জন্য পঙ্গু হয়ে পড়লে ক্ষতিপূরণ রয়েছে ১০ লাখ টাকা। আংশিক পঙ্গুতের জন্য ৭.৫ লাখ টাকা। দুর্ঘটনায় জখমদের চিকিৎসার জন্য ২ লাখা টাকা  এবং মৃতদেহ বহনের জন্য পরিবহন বাবদ ১০ হাজার টাকা দেওয়ার সংস্থান রেখেছে রেল।           
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.