ব্যাবহারে কড়া জরিমানা, বন্ধ হচ্ছে প্লাস্টিক! পরিবেশ বাঁচাতে সিড বলের প্রস্তাব সোমনাথের।

নজরবন্দি ব্যুরোঃ পৃথিবীকে বাস যোগ্য করতে হলে বাঁচাতে হবে পরিবেশকে। বিভিন্ন কারনে পরিবেশ দূষণ করি আমার। তার মধ্যে অন্যতম হল প্লাস্টিক। আমাদের প্রতিদিনের জীবনে প্লাস্টিকের ব্যবহার প্রায় অনিবার্য হয়ে পড়েছে। কিন্তু এই ব্যবহার আমাদের অজান্তে ডেকে আনছে বিপদ। এই কথা মাথাই রেখেই ভারত সরকার ডাক দিয়েছে প্লাস্টিক মুক্ত ভারতের।আগামী ২ অক্টোবর অর্থাৎ মহাত্মা গান্ধীর জন্মদিন থেকেই দেশজুড়ে নিষিদ্ধ হতে চলেছে ৬টি প্লাস্টিকজাত দ্রব্য। সে গুল হল প্লাস্টিকের ব্যাগ, কাপ, ছোট বোতল, স্ট্র ও নানা রকমের স্যাশে।
সরকারি সূত্রের খবর, ওই প্লাস্টিকজাত দ্রব্যগুলির নির্মাণ, ব্যবহার ও আমদানি নিষিদ্ধ করা হবে। আগামী ২০২২ সালের মধ্যে প্লাস্টিক মুক্ত হবে ভারত। আমাদের দেশে যে ৬টি প্লাস্টিকজাত সামগ্রী নিষিদ্ধ করা হচ্ছে তাতে করে ভারতে বার্ষিক প্লাস্টিক বর্জ্যের ৫ থেকে ১০ শতাংশ কমে যাবে। প্রথম ৬মাস বিকল্প ব্যবস্থার সঙ্গে মানিয়ে নেওয়ার সময় দেওয়া হবে। তারপর থেকে করা হবে কড়া জরিমানা।
এই উদ্যোগ কে স্বাগত জানিয়েছেন সমাজকর্মী সোমনাথ মুখোপাধ্যায়, তিনি টেলিফোনে আমাদের প্রতিনিধিকে জানান "সরকারের এই উদ্যোগ সাধুবাদ যোগ্য, তবে শুধু সরকার এই উদ্যোগ নিলে হবে না দেশবাসী হিসেবে আমাদের সকল কে এগিয়ে আসতে হবে, তবেই আমার পারব আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে এক সুন্দর পৃথিবী উপহার দিতে।" পাশাপাশি সোমনাথ বাবু জানান, ভারত বর্ষ জুড়ে আগামী ১ বছর ধরে ১ কোটি বৃক্ষ রোপণের উদ্যোগ নিচ্ছেন তিনি! সেক্ষেত্রে সাধারণ মানুষ যাতে সহজেই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহন করতে পারেন তাই তিনি "সিড বল" এর মাধ্যমে বৃক্ষ রোপণের উদ্যোগ নিচ্ছেন।
এই বল এমন পদ্ধতিতে তৈরি করা হয় যে মাটি এবং জল পেলেই 'সিড বল' রূপান্তরিত হয় গাছে। অর্থাৎ অবহেলার ছলেও এই সিড বল যদি কেউ ছুঁড়ে ফেলে দেন তাহলেও সেই বল থেকে নতুন একটি বৃক্ষের অঙ্কুরদগমের সম্ভাবনা নষ্ট হয় না।
আপাতত সামনের দুর্গাপুজোর সময় নিজের সঞ্চিত অর্থ থেকে ৫ হাজার সিড বল কিনবেন বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি এই উদ্যোগে মানুষ কে সামিল হতেও আহ্বান জানাবেন সমাজকর্মী তথা পরিবেশবিদ সোমনাথ মুখোপাধ্যায়। জানাগেছে এই উদ্যোগকে দেশজুড়ে সম্প্রসারিত করার অনুরোধ করে প্রধানমন্ত্রী কে চিঠি দেবেন তিনি।
উল্লেখ্য, এখন থেকে প্লাস্টিক নিয়ে প্রবেশ করা যাবে না হাওড়া স্টেশনে। এবার থেকে প্লাস্টিকের বোতল, ক্যারিব্যাগ ইত্যাদি নিয়ে ধরা পড়লে করা হবে মোটা টাকার জরিমানা। প্ল্যাটফর্ম চত্বর পরিস্কার রাখতে হাওড়া-সহ পূর্ব রেলের সব স্টেশনের আগামী ২ অক্টোবর থেকে লাগু হতে চলেছে নয়া নিয়ম।
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.