Header Ads

৪ঠা নভেম্বর থেকে সায়েন্স সিটিতে চলবে বিজ্ঞান প্রদর্শনী, নাম বিজ্ঞান সমাগম।

নজরবন্দি ব্যুরোঃ আগামি ৪ঠা নভেম্বর থেকে সায়েন্স সিটি তে শুরু হতে চলেছে বিজ্ঞান প্রদর্শনী। দু মাস ধরে চলবে এই প্রদর্শনী। এই যুগের ছাত্র ছাত্রীরা বিজ্ঞান বিষয়টির প্রতি ইচ্ছা রাখে, আকর্ষিত হয়। ছাত্র ছাত্রীদের কথা মাথায় রেখেই এই বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। তারা যাতে আরো বেশী করে বিজ্ঞান এর প্রতি আকর্ষণ অনুভব করে এবং উদ্বুদ্ধ হতে পারে সেই সব কথা মাথায় রেখে এই প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। প্রদর্শনির উদ্যোক্তারা তাদের সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এমনটাই জানিয়েছেন। তারা আরো জানান, সারা বিশ্ব জুড়ে নানা রকমের গবেষণা হচ্ছে। কিন্তু কত জনের কাছে এই সংবাদ যাচ্ছে ?
অরুন শ্রীবাস্তব বলেন, আজকের সময়ে বেশীর ভাগ ছাত্র ছাত্রীরা বিজ্ঞান নিয়ে পড়াশুনা করার পড়ে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হয়ার কথা ভাবে, কিন্তু অনেক মা বাবারা বিজ্ঞান নিয়ে উচ্চ শিক্ষার দিকে এগোনোর জন্য উৎসাহ দেন না। তিনি বলেন এই বিজ্ঞান প্রদর্শনী তাদের সকলকে বিজ্ঞানের বিষয়ে জানতে সাহায্য করবে, এ বিষয়ে তারা আশাবাদী। সায়েন্স সিটির নির্দেশক শুভব্রত চৌধুরী জানালেন প্রতি সোমবার বাচ্চাদের জন্য নানা উদ্ভাবনী মূলক পরীক্ষা- নিরীক্ষা হাতে কলমে দেখানো হবে। ভারতের বিজ্ঞানীরা পৃথিবী জুড়ে যে সমস্ত গবেষণার সাথে সরাসরি যুক্ত আছে বা ভারতের বিজ্ঞানীদের অবদান আছে যে সমস্ত গবেষ্ণায় সেই সবই এই প্রদর্শনীতে সাধারণ মানুষের সামনে তুলে ধরা হবে।
এই প্রদর্শনীর নাম বিজ্ঞান সমাগম। ৪ঠা নভেম্বর থেকে ৩১ শে ডিসেম্বর পর্য্যন্ত চলবে বিজ্ঞান সমাগম। ছাত্র ছাত্রীদের সাথে সাধারন মানুষের বিজ্ঞান এর প্রতি আগ্রহ বাড়াতে এবং বিজ্ঞানকে আরো আকর্ষণীয় করে তুলতে এই প্রদর্শনী বিশেষ ভাবে উপযোগী বলে মনে করছেন দায়িত্বে থাকা ব্যক্তিরা। অরুন বাবু ও শুভব্রত জানালেন মুম্বাই ও বেঙ্গালুরুতে এই প্রদর্শনী ইতিমধ্যে হয়েছে এবং সেখানে খুব ই ভালো সারা পাওয়া গেছে। আশা করা যায় কলকাতার এই প্রদর্শনী তে বাকি দুই জায়গার চেয়ে বেশী মানুষের সমাগম হবে। আগামী ৬ থেকে ১০ই নভেম্বর সার্ন ভারত সপ্তাহ ঘোষণা করা হয়েছে।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.