Header Ads

ইজরায়েল থেকে কোন প্রযুক্তি আমদানি করা হয়নি, আদালতে জানাল কেন্দ্র।

নজরবন্দি ব্যুরো: ইজরায়েল থেকে স্পাইওয়্যার প্রযুক্তি আমদানি করা হয়নি। ভারতীয় নাগরিকদের ব্যক্তিগত স্বাধীনতা রক্ষা করতে বদ্ধ পরিকর সরকার। আইন মেনেই গোটা পরিস্থিতির মোকাবিলা করা হচ্ছে। নজর রাখা হচ্ছে যাতে কোন নাগরিকের ব্যক্তিগত নিরাপত্তায় হস্তক্ষেপ না করা হয়। এমনটাই জানিয়েছে দেশের স্বরাষ্ট্র মন্ত্রক। মার্ক জুকারবার্গের সংস্থা বিস্ফোরণ ঘটিয়েছিল ভারতে হোয়াটসঅয়্যাপ ইউজারদের ওপরে নজরদারি চালাচ্ছে ইজরায়েল। ইজরায়েলি সংস্থা এনএসও পেগাসাস স্পাইওয়্যার ঢোকানোর চেষ্টা করেছিল।
ভারত সহ ২০ টি দেশের হোয়াটস অয়্যাপ ইউজারদের ভুক্তভোগী হতে হয়েছে। এর পিছনে কি ভারত সরকারের ভূমিকা ছিল। অক্টোবর মাসে সমাজকর্মী সৌরভ দাস জনস্বার্থ মামলা দায়ের করেন। ইজরায়েলি কোম্পানি থেকে ভারত সরকার রি ম্যালওয়্যার আমদানি করেছিল কিনা জানতে চায় আদালত। এদিকে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, সরকার এমন কিছু করেনি। এদিকে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন,কীভাবে এবং কেন হোয়াইটঅয়্যাপ ইউজারদের এমন সমস্যার মুখে পড়তে হল, এর ব্যাখা চাওয়া হয়েছে হোয়াটস অয়্যাপ কর্তৃপক্ষের কাছ থেকে। হোয়াটসঅয়্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, গত মে মাসেই এই বিষয়ে ভারত সরকারকে সতর্ক করা হয়েছিল।
সংস্থার তরফ থেকে বলা হয়েছে,"আমাদের কাছে গুরুত্বপূর্ণ হল ইউজারদের প্রাইভেসি রক্ষা করা। মে মাসে এই সমস্যা সমাধানের চেষ্টা করা হয়। সেই সঙ্গে ভারত সহ একাধিক দেশে বিষয়টি জানানো হয়। তখন থেকেই আমরা চিহ্নিত করার চেষ্টা করছি ভুক্তভোগীদের। আদালতের কাছে অনুরোধ রাখা হয়েছে এনএসওকেই দোষী সাব্যস্ত করার। ভারত সরকারের সঙ্গে হাত মিলিয়ে সচেষ্ট হয়েছিলাম ইউজারদের অয়্যাকাউন্ট সুরক্ষিত রাখতে।"
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.