Header Ads

ডিসেম্বর থেকেই বাড়তে চলছে মোবাইলের খরচ, বিপুল হারে বাড়ছে সব রিচার্জ প্যাকের দাম।

নজরবন্দি ব্যুরো : মোবাইলের খরচ বাড়ছে বহুগুন। বিনামূল্যে ডেটা, আনলিমিটেড কলিং এর সুবিধা ভোগ করার দিন বোধহয় প্রায় শেষ হতে চলেছে। ডিসেম্বরের ১ তারিখ থেকেই অনেকটা দাম বাড়ছে প্রায় সব রিচার্জ প্যাকেরই। বর্তমানে ভোডাফোন আইডিয়া এবং ভারতীয় এয়ারটেল - এর সমস্ত নেটওয়ার্ক কোম্পানিতে চলছে মন্দার বাজার। দেনার দায়ে জর্জরিত হয়ে চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষে ক্ষতির পরিমাণ গিয়ে দাড়িয়েছে ৭৪,০০০ কোটিতে। ৫০,৯২২ কোটি টাকা দেনার দায়ে জর্জরিত হয়েছে ভোডাফোনও। তাই মনে করা হচ্ছে কম দামের কোনো প্ল্যান আর থাকবে না। থাকলেও তার সুযোগ সুবিধা কমে যাবে। এয়ারটেল এক বিবৃতিতে জানিয়েছে, "প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে টেলিকম সেক্টর দ্রুত পরিবর্তনশীল।
 কিন্তু এই আপডেট করতে প্রচুর পুঁজি বিনিয়োগের প্রয়োজন। সুতরাং, ডিজিটাল ইন্ডিয়ার সঙ্গ দিতে গেলে টেলিকম শিল্পকে উন্নত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।" কাজেই পোস্টপেইড ও প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম বাড়তে চলেছে। এয়ারটেলের পোস্টপেইড প্ল্যানস্ অনলাইনে ৪৯৯ টাকা থেকে শুরু হয়। যদিও ৩৯৯ টাকার পরিকল্পনাটি এয়ারটেল স্টোরগুলিতে পাওয়া যায়। এছাড়াও রয়েছে ৭৪৯ টাকার পোস্টপেইড প্ল্যান, ৯৯৯ টাকার প্ল্যান। এয়ারটেলের সবচেয়ে বহুমূল্য প্ল্যানের দাম ১৫৯৯ টাকা, যা প্রতি মাসে আনলিমিটেড ডেটা, ২০০ ISD মিনিট এবং আন্তর্জাতিক রুমিং প্যাকগুলিতে ১০ শতাংশ ছাড়ের সুবিধা দেয়। অনান্ন্য সুবিধা বাকি প্ল্যানের সমান। মূল্য বৃদ্ধির পরেও ডেটা সুবিধাগুলি হ্রাস পাবে কিনা তা এখনও পরিষ্কার নয়। এবার আসা যাক এয়ারটেল প্রিপেইড প্যাক গুলিতে। ১২৯ টাকার প্ল্যান, তারপর রয়েছে ১৬৯ টাকার প্ল্যান। যারা দৈনিক খানিক বেশি ডেটা ব্যবহার করতে চান তাদের জন্য রয়েছে ২৯৯ টাকার প্ল্যান। এয়ারটেলের ১৯৯ টাকার প্ল্যান জিও ও ভোডাফোনের সাথে টক্কর দেয়। মেয়াদ ২৮ দিন। এতে প্রতিদিন ১.৫ জিবি ডেটা পাওয়া যায়। এছাড়াও রয়েছে ৪৯৯ টাকার প্রিপেইড প্ল্যান। তবে ২০১৯ সালের ডিসেম্বরের ১ তারিখ থেকে আবারও বিপুল হারে বদলাতে চলেছে রিচার্জ প্ল্যান। ভোডাফোন অনলাইনে পোস্টপেইড এর প্ল্যান রয়েছে ৩৯৯ টাকার, ৪৯৯ টাকার। ভোডাফোনের ৬৪৯ টাকার প্ল্যানে ৯০ জিবি ডেটা রয়েছে এবং এতে অন্য দুটি প্ল্যানের মত একই সুবিধা রয়েছে।
 কেবল আইফোন ব্যবহারকারীদের জন্য এটি ১০,০০০ টাকায় নিখরচায় পরিষেবা দেওয়া হয়। এছাড়াও প্ল্যান রয়েছে ৫৯৮ টাকার, ৭৪৯ টাকার এবং ৯৯৯ টাকার। ৭৪৯ টাকার প্ল্যান ও ৯৯৯ টাকার প্ল্যানটি তিনজন ও পাঁচজন সদস্য মিলে ভাগাভাগি করে ব্যবহার করার সুবিধা রয়েছে। এছাড়াও রয়েছে, ভোডাফোনের নতুন রিচার্জ প্ল্যান। ৯৯৯ টাকার REDX প্ল্যানে রয়েছে অফুরন্ত অফার ও সুযোগ সুবিধা। মনে রাখবেন এই অফার সীমিত। এই রিচার্জ ভোগ করতে পারবেন শুধুমাত্র ভোডাফোন পোস্টপেইড কানেকশন্ এ। এছাড়াও ১৬৯ টাকার প্ল্যানে নিত্যদিন পাওয়া যায় ১ জিবি ডেটা, ১০০ টি এস এম এস্ ও আনলিমিটেড সুযোগ সুবিধা। কিন্তু ১৬৯ টাকার সুযোগ হাতছাড়া হতে চলেছে বলে মনে করছে ওয়াকিবহল। কাজেই পোস্টপেইড ও প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম বাড়তে চলেছে ১.১২.২০১৯ থেকে। তাই কিছু খরচ বাঁচাতে তার আগেই সেরে ফেলুন দীর্ঘমেয়াদী রিচার্জ।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.