Header Ads

প্রাথমিক শিক্ষকদের মোবাইল ব্যাবহারে নিষেধাজ্ঞা ক্লাসে! শিক্ষার উন্নতি না স্বাধীনতায় হস্তক্ষেপ?

নজরবন্দি ব্যুরোঃ এ রাজ্য শিক্ষক ও রাজ্য সরকারের মধ্যে সু-সম্পর্কের নজির দেখা যাচ্ছে গত বেশ কয়েক মাস ধরেই। সেই সুসম্পর্কের নজির অব্যহত রেখে শিক্ষকদের ওপর নতুন ফরমান জারি করল শিক্ষা দফতর। নতুন নিষেধাজ্ঞাটি হল ক্লাস চলাকালীন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষক শিক্ষিকারা। নতুন নির্দেশিকাতে পরিষ্কার ভাবে নির্দেশ দেওয়া হয়েছে কোন ভাবে ব্যাবহার করা যাবে না মোবাইল ফোন, ব্যাবহার করা যাবে না ইন্টারনেট।
ক্লাস চলাকালীন ফোন ব্যাবহার তো অনেক দূরের কথা ফোন নিয়ে ঢোকাই যাবে না ক্লাসে। ক্লাস নিতে যাওয়ার সময় ফোন জমা রেখে যেতে হবে টিচার্স রুমে।
এই নির্দেশিকা জারি করেছে বীরভূম শিক্ষা সংসদ। নির্দেশিকা জারি করা হয়েছে জুনিয়ার বেসিক এবং প্রাইমারি স্কুলের ওপর। আজ থেকেই বলবৎ হচ্ছে নির্দেশিকা বলে জানা গেছে।
এই নির্দেশিকার জেরে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে শিক্ষক-শিক্ষিকাদের পক্ষ থেকে। একাংশ এই সিদ্ধান্ত কে স্বাগত জানালেও বেশিরভাগ বিরোধিতা করেছেন এই শিক্ষা সংসদের এই নির্দেশিকার। তাঁদের বক্তব্য, ব্যাক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করছে শিক্ষা দফতর। যদি শিক্ষকদের জন্যে এই নিয়ম করা হয় তাহলে প্রশাসনের উচিত সর্বস্তরে একই নিয়ম চালু করার।
সূত্রের খবর অচিরেই সারা রাজ্যের ক্ষেত্রেও জারি হবে এই একই নির্দেশিকা। ক্লাসে মোবাইল ব্যাবহার করা যাবে না। 
Loading...

No comments

Powered by Blogger.