Header Ads

প্রাথমিক স্কুল শিক্ষকদের জন্যে গুরুত্বপূর্ণ নির্দেশ শিক্ষা পর্ষদের। #BigNews

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যে ব্যাপক হারে বাড়ছে প্লে স্কুল থেকে কিন্ডার গার্ডেন সহ ইংরেজি মাধ্যমের বেসরকারি স্কুল। সেই সব স্কুল গুলিতে পড়ুয়াদের ভিড় যত বাড়ছে পাল্লা দিয়ে কমছে প্রাথমিক স্কুল গুলির পড়ুয়াদের সংখ্যা। তাই এইবার পড়ুয়াদের সংখ্যা হ্রাস পাওয়া কমাতে এবং প্রাথমিক সুলে ছাত্র-ছাত্রীদের ভর্তি করানোর প্রতি বাবা মা দের আগ্রহ বাড়াতে নতুন উদ্যোগ নিচ্ছে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ।
কিন্তু কিভাবে বাড়বে পড়ুয়া এবং পড়ুয়াদের অভিভাবকের আগ্রহ? প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর, স্কুল গুলিকে এলাকা ভিত্তিক জনপ্রিয় খেলাধুলার আওতায় আনা হচ্ছে! যে এলাকায় স্কুল অবস্থিত সেই এলাকায় ছোট ছোট ছেলেমেয়েরা ঠিক কি ধরনের খেলা পছন্দ করে তা নিয়ে রিসার্চ করা হচ্ছে। কিছুদিনের মধ্যেই সেই খেলাগুলিকে স্কুলের রুটিনে লিপিবদ্ধ করা হবে এবং নিয়ম মাফিক তা পালন করা হবে।
গত শুক্রবার এক নির্দেশিকায় প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে স্কুলে ক্লাস শুরুর আগে অথবা টিফিন টাইম অথবা স্কুল শেষ হওয়ার আগে পড়ুয়াদের খেলার সুযোগ দেওয়া হবে সেখানে বাধ্যতামূলক ভাবে উপস্থিত থাকতে হবে শিক্ষকদের। সহ শিক্ষকরা খেলায় অংশ গ্রহন করবেন এবং পড়ুয়াদের সাথে খেলার মাধ্যমে তাঁদের সুস্থ এবং সুদৃঢ় মানসিকতা গড়ে তুলবেন। পুরো বিষয়টির ওপর নজর রাখবেন সংস্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক। তার তত্ত্বাবধানেই হবে সব কিছু।
এই প্রক্রিয়া চালু হবে কবে থেকে? প্রাথমিক স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর জেলা ভিত্তিক স্কুল গুলির কাছে নির্দেশিকা পৌঁছে দেওয়া হচ্ছে।

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.