Header Ads

NPR আসলে কি? NRC থেকে কি আলাদা, জানুন সব তথ্য।

নজরবন্দি ব্যুরো : সমগ্র দেশজুড়ে চলছে নাগরিক আইন নিয়ে বিক্ষোভ। এই বিক্ষোভের মধ্যেই ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের প্রস্তুতিতে কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্মতি। মঙ্গলবার অর্থাৎ গতকাল ২০২১ আদমসুফারির জন্য ৮,৭৫৪ কোটি টাকা এবং NPR পরিমার্জনায় ৩,৯১৪.৩৫ কোটি টাকা খরচ করবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ক্যাবিনেট। উল্লেখ্য পশ্চিমবঙ্গ ও কেরালায় ইতিমধ্যেই NPR তৈরির প্রস্তুতি - প্রক্রিয়া আপাতত স্থগিত রাখা হয়েছে। যদিও স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রের দাবি, সংবিধান অনুযায়ী নাগরিকত্ব বিষয়টি কেন্দ্রীয় অধিকার। ফলে কোন রাজ্যই NPR এর কাজে বাধা দিতে পারেন না। NRC হল নাগরিকত্ব যাচাই করা। আর NPR হল নির্দিষ্ট সময়সীমার মধ্যে ভারতে বসবাসকারীদের তথ্য নেওয়া। জানা গেছে, ২০২০-র এপ্রিল মাস থেকে সেপ্টেম্বরের 30 তারিখের মধ্যে দেশবাসীদের তথ্য সংগ্রহ করা হবে।
অসমে এনআরসি তে নাগরিকের মাপকাঠি হলো ১৯৭১ সালের ২৪ মার্চ। সুপ্রিম কোর্টের নির্দেশে অসমে সম্প্রতি NRC হয়েছে এর জন্যই NPR প্রক্রিয়া হবেনা এই রাজ্যে। NPR এর পুরো কথা হল ন্যাশনাল পপুলেশন রেজিস্টার। মূলত ভারতের বাসিন্দাদের পরিচিতি বহনকারী তথ্য ভান্ডার হল NPR। যে কোন এলাকার কোনো বাসিন্দা ৬ মাস ধরে বসবাস করছেন এবং আগামী ছয় মাস সেখানেই থাকবেন এরকম বাসিন্দাদের তথ্য নেওয়া হবে। মূলত ২০২১ এর জনগণনার চূড়ান্ত তালিকার জন্য NPR প্রক্রিয়া করা হবে। এতে তথ্য জমা দেওয়া ও নাম নথিভুক্তকরণ বাধ্যতামূলক। NPR এই প্রথম হচ্ছে না এর আগেও ২০১১ সালের জনগণনা তালিকার সময় প্রথমবার NPR তৈরি করা হয়েছিল।যা 2015 সালে পরিমার্জিত হয়। অফিস অফ দা রেজিস্টার জেনারেল অয়ান্ড সেন্সাস কমিশনের ওয়েবসাইট থেকে জানা তথ্য অনুযায়ী, ২০১১ সালের NPR এ নাগরিকদের ১৫ টি তথ্য চাওয়া হয়েছিল। সূত্রের খবর, এবার ২১ টি তথ্য চাওয়া যেতে পারে।
 প্রাথমিক ১৫ টি তথ্য, যেমন- ১. নাম, ২. পরিবারের প্রধান এর সঙ্গে সম্পর্ক, ৩.বাবার নাম, ৪. মায়ের নাম, ৫.লিঙ্গ, ৬. বিবাহিত কিনা, ৭. বিবাহিত হলে স্বামী/ স্ত্রীর নাম, ৮. জন্মস্থান, ৯.জন্ম তারিখ,১০. বর্তমান ঠিকানা ১১. ঘোষিত নাগরিকত্ব, ১২. কতদিন ধরে বসবাস, ১৩.ঠিকানা ,১৪. শিক্ষাগত যোগ্যতা, ১৫. জীবিকা। এছাড়াও আরো কিছু তথ্য ২০২১ এর NPR এ দিতে হতে পারে যেমন- পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, আধার সংখ্যা, প্যান কার্ড, মোবাইল নাম্বার, বাবা মায়ের জন্মস্থান, বাবা-মায়ের জন্ম তারিখ ইত্যাদি। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কোনো নাগরিকের তথ্য প্রকাশ্যে আনা হবেনা। NPR তথ্য ব্যবহার করে নাগরিকদের অভ্যন্তরীণ সুরক্ষা ও সরকারি সুবিধা সুনিশ্চিত করা হবে।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.