Header Ads

জ্বলছে আসাম; প্রধানমন্ত্রী জানালেন 'কেউ অসমীয়াদের অধিকার কাড়বে না'।

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যসভায় নাগরিকত্ব বিল পাশ হয়ে গেলেও তা মানতে নারাজ অসম-সহ উত্তর-পূর্বের অধিকাংশ মানুষ। চলছে তুমুল বিক্ষোভ। আর বিক্ষোভের আগুন জ্বলতে থাকে অসম। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বাস দিয়ে বলেন 'অসমীয়াদের অধিকার কেড়ে নেওয়া হবে না।' বৃহস্পতিবার সকালে ট্যুইটে মোদী লিখেছেন, '৬ ধারা অনুযায়ী অসমবাসীর রাজনৈতিক, ভাষা, সংস্কৃতি ও ভূমির অধিকার রক্ষায় সাংবিধানিক যে রক্ষাকবচ রয়েছে, তা রক্ষায় সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ কেন্দ্রীয় সরকার ও আমি।'
অসমীয়াদের আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, 'অসমে আমার ভাই ও বোনেদের আশ্বাস দিয়ে জানাতে চাই যে, নাগরিকত্ব সংশোধন বিল (CAB)পাশ হওয়ায় তাঁদের চিন্তার কোনও কারণ নেই। তাঁদের আশ্বাস দিয়ে জানাতে চাই, কেউ আপনাদের অধিকার, অনন্য পরিচয় ও সুন্দর সংস্কৃতিকে কেড়ে নেবে না। সেগুলি চলতেই থাকবে এবং আরও ফুলে ফেঁপে উঠবে।' রাজ্যভায় নাগরিকত্ব বিল পাশ হওয়া উত্তরপূর্বের রাজ্যগুলিতে পরিস্থিতি জটিল হতে থাকে। অসম, ত্রিপুরার জায়গায় জায়গায় একের পর এক হিংসাত্মক ঘটনার খবর পাওয়া গিয়েছে। চারিদিকে প্রতিবাদের আগুন জ্বলছে। গোটা উত্তরপূর্ব ভারতের পরিস্থিতির ওপরে কড়া নজর রাখা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় ইতোমধ্যে অসমের ৪ জেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।
এর মধ্যে দু-কলাম জওয়ান মোতায়েন করা হয়েছে গুয়াহাটিতে। এ ছাড়া জোরহাট শহর ও তিনসুকিয়া এবং ডিব্রুগড় জেলায় সেনা মোতায়েন করা হয়েছে। শান্তি ফিরিয়ে আনতে জওয়ানরা ফ্ল্যাগমার্চ শুরু করেছেন। গুয়াহাটি এবং ডিব্রুগড়ে ইতোমধ্যে জারি হয়েছে ১৪৪ ধারা। যে কোনও ধরনের জমায়েত, মিটিং, মিছিল নিষিদ্ধ করা হয়েছে। সেইসঙ্গে ১০ জেলায় বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিপর্যস্ত সড়ক ও রেল পরিষেবা। অবরোধের জেরে অন্তত ১০টি ট্রেন বাতিল করা হয়েছে। এই পরিস্থিতির জেরে কার্যত বক্তব্যটা অসম। পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.