Header Ads

বিদ্রোহের ইঙ্গিত; এবার শিক্ষাকর্মীদের যোগ্যতা অনুযায়ী বেতন ও প্রমোশনের দাবি ঐক্য মঞ্চের!

নজরবন্দি ব্যুরোঃ এবার রাজ্যের বিদ্যালয় গুলির অশিক্ষক কর্মচারীদের যোগ্যতা অনুযায়ী পরীক্ষার মাধ্যমে প্রোমোশন ও  সব অশিক্ষক কর্মীদের বেতন বৃদ্ধির দাবি জানালেন রাজ্যের শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সদস্যরা। সংশোধিত রোপায় যাতে তাঁদের গ্রেড পে বৃদ্ধি করা হয় সেই দাবি করেছেন তাঁরা। স্কুল শিক্ষার সঙ্গে ওতপ্রতভাবে ভাবে জড়িয়ে রয়েছেন শিক্ষাকর্মীরা। সরকারের নানান সাহায্য থেকে দিনদিন তাঁরা বঞ্চিত হচ্ছেন। বিষয়টি জানানোর সত্ত্বেও রাজ্য সরকার উদাসীন রয়েছে বলে অভিযোগ শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের। অনেক করণিক, গ্রন্থাগারিকরা এই আওতায় পড়েন। অনেকেরই শিক্ষাগত যোগ্যতা শিক্ষকদের সমতূল্য। তবুও প্রমোশনে কেন বঞ্চিত তাঁরা! তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে একাধিক সংগঠন। শিক্ষকদের বেতন বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে গ্রুপ ডি কর্মীদেরও বেতন বৃদ্ধির দাবি উঠেছে। শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী জানান
"রোপা সংশোধনীতে শিক্ষাকর্মীদের গ্রেড পে বৃদ্ধি করে আর্থিক সুযোগ এবং পরীক্ষার ভিত্তিতে যোগ্যতা অনুযায়ী প্রমোশনের ব্যবস্থা রাখা হোক।

    শিক্ষিক শিক্ষিকাদের পাশাপাশি যাঁদের অবদান কোনো ভাবেই অস্বীকার করা যায় না তাঁরা হলেন বিদ্যালয়ের শিক্ষাকর্মী বৃন্দ। সমস্ত কিছুর আড়ালে থেকে নীরবে কাজ করে যান এই মানুষগুলি। অথচ যথাযথ সম্মান পান না এঁরা। শিক্ষক হিসাবে এঁদের কথা যদি আমরা ভুলে যাই তাহলে তা অত্যন্ত অমানবিক হবে।

    শুধু সম্মান নয়, দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে অশিক্ষক কর্মীদের আর্থিক দিক দিয়ে ভীষণ ভাবে বঞ্চিত করে রাখা হয়েছে। আমরা মনে করি তাঁদের যে স্কেল দেওয়া হয় তা এই দুর্মূল্যের বাজারে অত্যন্ত কম। আমাদের দাবি তাঁদের গ্রড পে বৃদ্ধি করে নতুন পে কমিশনে আরো একটু আর্থিক সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হোক। প্রাথমিক এবং গ্রাজুয়েট শিক্ষকদের বেতন বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে গ্রুপ ডি, করণিক, লাইব্রেরীয়ানদেরও আর্থিক সুযোগ বৃদ্ধি করা হোক। শিক্ষাকর্মীদের অনেকেরই শিক্ষাগত যোগ্যতা অনেক বেশি। এমনকি কোনো কোনো ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের সমতুল্য শিক্ষাগত কোয়ালিফিকেশন রয়েছে তাঁদের। আমাদের দাবি তাঁদের উপযুক্ত পরীক্ষার ভিত্তিতে যোগ্যতা অনুযায়ী প্রমোশনের ব্যবস্থা করা হোক।"
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.