Header Ads

শিক্ষকদের কি বাগে আনা যাবে? আজ থেকে ৫ স্কুলে চালু হল বায়োমেট্রিক পদ্ধতি

নজরবন্দি ব্যুরোঃ শিক্ষকদের বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি চালু হল বাঁকুড়া জেলায়। বাঁকুড়া জেলার ৫ প্রাথমিক স্কুলে শিক্ষকদের বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি চালু করল বাঁকুড়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। বাঁকুড়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদ জানিয়েছে, জেলার প্রত্যেকটি  প্রাথমিক স্কুলেও চালু হবে এই পদ্ধতি। শুধু প্রাথমিক স্কুল গুলিতে নয়, পরবর্তী সময়ে হাইস্কুল গুলিতেও এই পদ্ধতি চালু করার কথা ভাবছে জেলা প্রশাসন।
বাঁকুড়া জেলায় মোট ৩,৬৬৭টি প্রাথমিক স্কুল রয়েছে , তার মধ্যে আছে ৩টি ইংরাজি মাধ্যমের স্কুল। ৩,৬৬৭ টি প্রাথমিক স্কুলে মোট শিক্ষকের সংখ্যা প্রায় সাড়ে দশ হাজার। প্রাথমিক স্কুলের শিক্ষক শিক্ষিকাদের একাংশের উপরে প্রায় গাফিলতি ও খামখেয়ালিপনার অভিযোগ আসতে শোনা যায় । শিক্ষক শিক্ষিকাদের নিয়ম মতো স্কুলে না আসা, দেরি করে স্কুলে আসা এবং নির্দিষ্ট সময়ের আগেই স্কুল থেকে চলে যাওয়ার মতো অভিযোগ আসে।
 তাঁদের বিরুদ্ধে অভিযোগ করা হয় বাঁকুড়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদের দফতরে । এই অনিয়ম আটকাতে বাঁকুড়ার খাতড়া মহকুমা এলাকার স্কুলগুলিতে অনলাইন এসএমএস পদ্ধতিতে হাজিরার ব্যবস্থা চালু করে বাঁকুড়া জেলা প্রশাসন। কিন্তু তাতেও কোন লাভ হয়নি। তাই এবার আরও কড়া পদক্ষেপ নিল জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। এবার জেলার প্রত্যেকটা প্রাথমিক স্কুলের শিক্ষক শিক্ষিকাদের হাজরা নেওয়া হবে বায়োমেট্রিক পদ্ধতিতে।
আজ থেকে বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি চালু হল বাঁকুড়া শহরের পাঁচটি বড় প্রাথমিক স্কুলে। প্রত্যেক মাসের এই বায়োমেট্রিক যন্ত্রে সংরক্ষিত হওয়া হাজিরার তথ্য স্কুলগুলিকে জমা দিতে হবে প্রাথমিক শিক্ষা সংসদের দফতরে । সাথে এই এই ক্ষেত্রে কোন বেনিয়ম ধরা পড়লে পেতে হবে কঠোর শাস্তি। প্রাথমিক শিক্ষা সংসদ ও জেলা প্রশাসনের এই উদ্যোগকে সহমত জানিয়েছেন প্রাথমিক শিক্ষক শিক্ষিকারা। প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের মতে, এই পদ্ধতিতে হাজিরার নিয়ম স্বচ্ছ থকবে। হাজরার নিয়ে গাফিলতি ও খামখেয়ালিপনা থাকবে না।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.