Header Ads

১ সপ্তাহের মধ্যেই নির্ভয়ার আইনি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিল আদালত

নজরবন্দি ব্যুরোঃ নির্ভয়া কান্ডের ধর্ষকদের এক এক করে চার জনের ফাঁসি খারিজের আরজি কে খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। দিল্লি হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে একই দিনে একই সাথে হবে চার ধর্ষকের ফাঁসি। আলাদা আলাদা ভাবে ফাঁসি খারিজের আরজি করেছে চার অভিযুক্ত। তাঁর জেরে অনেক দেরি হয়েছে আইনি প্রক্রিয়ায়। কিন্তু এবার আর দেরি করা চলবে না।
 হাইকোর্টের নির্দেশ ১ সপ্তাহের মধ্যে সমস্ত আইনি প্রক্রিয়া শেষ করে ফাঁসির প্রক্রিয়া চালু করতেই হবে। প্রসঙ্গত, ২০১২ সালে দিল্লীর প্যারামেডিক্যালের ছাত্রী নির্ভয়া কে ফাঁকা বাসে ধর্ষন করে পাঁচ যুবক। তার পর থেকে রাস্তায় ফেলে চলে যায় তাঁরা। তরুণী হাসপাতালে বেশ কয়েকদিন চিকিৎসাধীন থাকার পরে সে মারা যায়।
পাঁচ অভিযুক্তকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। তাঁদের মধ্যে এক দোষী কারাগারের মধ্যেই আত্মহত্যা করে। বাকি চার জনের ফাঁসির সাজা শুনিয়েছ আগেই শুনিয়েছে আদালত। তবে এখনও ফাঁসি কার্যকর করা সম্ভব হয়নি। কারণ একের পর এক দোষীরা ফাঁসির আরজি খারিজ করার জন্য আবেদন করতেই থাকে। ফলে ফাঁসির দিন পিছতে থাকে। সেই কারণে দিল্লীর পাতিয়ালা কোর্ট চার জনের মৃত্যু পরোয়ানা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিয়েছিল ।
 মঙ্গলবার নির্ভয়ার মা আশাদেবী ও বদ্রীনাথ সিং হাই কোর্টের দ্বারস্থ হন এই আরজি নিয়ে যাতে যত তারাতারি সম্ভব আদালত কোন সিদ্ধান্ত নেয়। হাই কোর্টের বিচারপতি সুরেশ কুমার কাইত গত শনি ও রবিবার বিশেষ অধিবেশন বসিয়ে মামলার শুনানি করেন। বুধবার-ই ছিল এই মামলার রায়ের দিন । রায়তে আদালত জানিয়ে দিয়েছে , আগামী ১ সপ্তাহের মধ্যে শেষ করতে হবে সমস্ত আইনি প্রক্রিয়া। তার পরেই শুরু করতে হবে ফাঁসি কার্যকর করার প্রক্রিয়া। অবশেষে আদালত জানায়, নির্ভয়া ধর্ষণ কান্ডের বার দোষীর এক দিনে একই সাথে ফাঁসি দেওয়া হবে।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.