Header Ads

বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাশ করল মধ্যপ্রদেশ সরকার

নজরবন্দি ব্যুরোঃ সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশ জুড়ে উত্তাল পরিস্থিতি তৈরি হয়। এখনও জায়গায় জায়গায় চলছে ক্যা(সিএএ) বিরোধী আন্দোলন। এর মাঝে চার রাজ্যের বিধানসভায় আনা হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাব। চারটি বিধানসভাতেই সিএএ বিরোধী প্রস্তাবও পাশ হয়ে গিয়েছে। দেশের মধ্যে প্রথম আইন বিরোধী প্রস্তাব পাশ হয় বাম পরিচালিত কেরাল বিধানসভায়। এর পরপরই পাঞ্জাব, রাজস্থান, পশ্চিমবঙ্গের বিধানসভাতেও সিএএ বিরোধী প্রস্তাব পাশ হয়। এবার সে পথেই হাঁটল কংগ্রেস শাসিত মধ্যপ্রদেশ। বুধবার মধ্যপ্রদেশ বিধানসভাতেও বিরোধী বিল পাশ হল।
উল্লেখ্য সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বরাবরই বিরধিতা করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ। এবার তাঁরাই আইন বিরোধী প্রস্তাব পাশ করলেন বিধানসভায়। এই নিয়ে পঞ্চমবার কোন রাজ্যের বিধান সভায় প্রস্তাব পাশ হল। এই সবকটি রাজ্যেই অবিজেপি সরকার। আর সিএএ-এর বিরুদ্ধে বিরোধীরা ইতিমধ্যেই এক জোট হতে শুরু করেছে।
অন্যদিকে দেশের সাধারন নাগরিক ও নামকরা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও সংশোধিত নাগরিকত্ব আইনকে অসাংবিধানিক বলে উল্লেখ করে আন্দোলনে সামিল হয়েছেন। এই আইন দেশের বহুত্ববাদকে নষ্ট করছে বলে অভিযোগ তুলে বহুবার পথে নামতে দেখা গেছে দেশের বুদ্ধিজীবীদের।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.