Header Ads

রাজধানীর বুকে তীব্র অস্তিত্ব সংকটে কংগ্রেস! ৬৩ আসনে জামানত বাজেয়াপ্ত

নজরবন্দি ব্যুরো: শীলা দীক্ষিতের ব্যক্তিগত দক্ষতায় দিল্লিতে টানা দেড় দশকের বেশি সময় ক্ষমতায় থেকেছে কংগ্রেস। কিন্তু বর্তমানে গোটা দেশে বিশেষ করে রাজধানীর বুকে এই সময় তীব্র অস্তিত্ব সংকটে দেশের সবচেয়ে প্রাচীন এই দলটি। সারা দেশের মতো রাজধানীতেও তাদের ভোট বাস্কে বড় রকমের ধ্বস। ২০১৫ সালে দিল্লির বিধানসভা নির্বাচনে একটি আসনেও জিততে পারেনি কংগ্রেস।
এবার ভোটেও তারা সেই পরাজয়ের ধারা বজায় রাখল।
এবার বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি। এর জন‌্য রাজনৈতিক বিশেষজ্ঞরা যতটা না তাদের সাংগঠনিক দুর্বালতাকে দায়ী করছেন, তার চেয়েও বেশি দেখছেন সিদ্ধান্তহীনতাকে। ৭০টি আসনের মধ্যে ৬৬টিতে প্রার্থী দিয়েছিল কংগ্রেস। এর মধ্যে ৬৩টিতেই তাদের জামানত জব্দ হয়েছে কংগ্রেস প্রার্থীরা। সবমিলিয়ে কংগ্রেস পেয়েছে মাত্র ৪.৬২ শতাংশ ভোট। মঙ্গলবার রাতেই হারের দায় নিয়ে পদত‌্যাগ করেছেন দিল্লি প্রদেশ কংগ্রেস সভাপতি সুভাষ চোপড়া। এদিকে আবার কংগ্রেস নেতৃত্বের একটা বড় অংশ একাংশ স্বীকার করে নিয়েছে, আপের জয়ে তাঁরা বেশ খুশি।
এরপরই কংগ্রেসের রাজনৈতিক অবস্থান নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজনৈতিক মহলের একটা অংশের অভিযোগ, বিজেপিকে হারাতে কার্যত আপের বিরুদ্ধে প্রচারই করেনি তারা। এমনকি এই নির্বাচনে কং নেতৃত্ব পুরোটাই নিষ্ক্রিয় ছিল বলে অভিযোগ। 
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.