Header Ads

নেতাদের অপরাধের রেকর্ড জানাতে হবে ওয়েব সাইটে, দলগুলিকে নির্দেশ শীর্ষ আদালতের

নজরবন্দি ব্যুরোঃ এখন থেকে কোন রাজনৈতিক দল কাউকে প্রার্থী করলে সেই প্রার্থী যদি কোন অপরাধে অভিযুক্ত থাকেন তাহলে অভিযোগসহ অপরাধের কথা সোশ্যাল মিডিয়ায় জানাতে হবে। এমনটাই জানিয়েছে দেশের শীর্ষ আদালত। ‘রাজনীতিতে অপরাধের প্রবেশ’ এই সংক্রান্ত একটি মামলার শুনানিতে এমনটাই স্পষ্ট করে দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালতের তরফে সাফ জানিয়ে দেয়া হয় অপরাধে যুক্ত নেতাদের প্রার্থী করলে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন সাইট থেকে শুরু করে ব্যক্তিগত পেজে অপরাধের বিস্তারিত লিখে পোস্ট করতে হবে। ফেসবুক টুইটার থেকে শুরু করে প্রায় সব সোশ্যাল সাইট এই এই অপরাধের কথা লিখে বিস্তারিত জানাতে হবে ওই অভিযুক্ত নেতা কে।
সেই সঙ্গে যে দল অপরাধে অভিযুক্ত কোন নেতাকে প্রার্থী করছে সেই দলকে মনোনয়ন পেশ করার ৭২ ঘন্টার মধ্যে নির্বাচন কমিশনকে জানাতে হবে অপরাধে অভিযুক্ত থাকার পরও কেন ওই ব্যক্তিকে প্রার্থী করা হচ্ছে । বিস্তারিত ব্যাখ্যা করে দলকে জানাতে হবে কমিশনকে।
প্রসঙ্গত ২০১৮তে ভারতীয় সংসদকে শীর্ষ আদালত জানিয়েছিল রাজনীতিতে অপরাধের প্রবেশ বন্ধ করা হোক তার জন্য নির্দিষ্ট নিয়ম আনা হোক। ক্রমে রাজনীতিতে অপরাধের প্রবেশ ঘটায় সাধারণ মানুষের কাছে ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলেও জানিয়েছিল দেশের শীর্ষ আদালত। আর সেই ট্রেন্ড কেন বাড়তে চলেছে তা নিয়েও প্রশ্ন করেছিল কোর্ট। ভারতীয় রাজনীতিকে অপরাধমুক্ত ও স্বচ্ছ রাখতেই সুপ্রিমকোর্টের এই নয়া পদক্ষেপ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.