Header Ads

নকল ও প্রশ্নফাঁস নিয়ে বিতর্ক,পরীক্ষার্থীদের দেহ তল্লাশির সিদ্ধান্ত নাকচ করলেন শিক্ষামন্ত্রী

নজরবন্দি ব্যুরো:আসন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নকল ও প্রশ্নফাঁস হওয়া নিয়ে গত বছর কম বিতর্ক হয় নি গোটা রাজ্যে।
এবার এই প্রশ্ন ফাঁস আটকাতে পরীক্ষার্থীদের দেহ তল্লাশিতে সায় দিলেন না রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে এবিষয়ে দেওয়া প্রস্তাব বুধবার নাকচ করে দিয়েছেন তিনি। শিক্ষামন্ত্রী এই প্রসঙ্গে জানিয়েছেন, 'পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময়ে কোনও মেটাল ডিটেক্টর ব্যবহার করা চলবে না।'
নকল ও প্রশ্নফাঁস রুখতে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন পার্থ বাবু।
গতবার মাধ্যমিক পরীক্ষায় একের পর এক প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে। আর তার পুনরাবৃত্তি রুখতে এবারের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষা কেন্দ্রগুলিতে মেটাল ডিটেক্টর ব্যবহারের পরিকল্পনা নিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। আবার দরকার হলে স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রগুলিতে পরীক্ষার্থীদের দেহ তল্লাশির সিদ্ধান্তও নিয়েছিলেন পর্ষদ। লিখিতভাবে ওই প্রস্তাব শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো হয়েছিল। কিন্তু শিক্ষামন্ত্রী বুধবার ওই প্রস্তাব নাকচ করে দিয়েছেন। তিনি বলেন, 'মেটাল ডিটেক্টরের মাধ্যমে কিংবা অন্য কোনওভাবে দেহ তল্লাশি হলে পরীক্ষার্থীদের উপরে বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনা থাকবে।' বরং নকল ও প্রশ্নফাঁস রুখতে বিকল্প চিন্তাভাবনা করার জন্য মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকদের পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী। 
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.