Header Ads

জম্মু-কাশ্মীরে পঞ্চায়েত ভোটের ঘোষণা নির্বাচন কমিশনের

নজরবন্দি ব্যুরোঃ ৫ আগস্ট জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই পরিস্থিতি ক্রমশ জটিল হতে থাকে ভূস্বর্গে। জম্মু-কাশ্মীর ও লাদাখকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। এর মাঝেই জম্মু-কাশ্মীরে পঞ্চায়েত ভোটের কথা ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ৫ মার্চ থেকে শুরু হবে এই নির্বাচন। নির্বাচন কমিশন জানিয়েছে মোট ৮ দফায় এই পঞ্চায়েত ভোট হবে।
কাশ্মীরের গ্রাম পঞ্চায়েত স্তরে ১৩ হাজার আসন শূন্য রয়েছে। তড়িঘড়ি সেই শূন্য আসন ভরাটের লক্ষ্যেই পঞ্চায়েত ভোট হচ্ছে বলে সূত্রের খবর। মার্চের ৫ তারিখ থেকে নির্বাচন চলবে ২০ তারিখ পর্যন্ত। তবে কাশ্মীরের মূল দুটি দলের শীর্ষ নেতারা গৃহবন্দি রয়েছেন । জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ, ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতি সহ একাধিক বিরোধী দলের নেতা-নেত্রীরাও গৃহবন্দী ।
কাশ্মীরের মূল দুটি রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্স ও বিপুল ডেমোক্র্যাটিক পার্টির অধিকাংশ নেতাই গৃহবন্দী থাকার কারণে এই নির্বাচনে কারা লড়বেন তা নিয়ে উঠছে প্রশ্ন। ভূ-স্বর্গে এই অস্থির পরিস্থিতির মধ্যেও কিভাবে পঞ্চায়েত নির্বাচন সম্ভব হয় সেটাই এখন দেখার। তবে কি গৃহবন্দি নেতাদের মুক্তি দেওয়া হলেও হতে পারে! সে দিকেই তাকিয়ে রয়েছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.