Header Ads

কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্টকে নাক না গলানোর পরামর্শ ভারতের।

নজরবন্দি ব্যুরোঃ পাকিস্তানি এসে জম্মু কাশ্মীর নিয়ে মুখ খুললেন তুরস্কের প্রেসিডেন্ট এর্দোগান। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর থেকেই বিষয়টি নিয়ে ভারতকে কোণঠাসা করার চেষ্টায় ছিল পাকিস্তান। পাকিস্তানকে বরাবরই সমর্থন করে এসেছে তুরস্ক। আরো একবার তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্যে সেই ধারণাই স্পষ্ট হল। জম্মু-কাশ্মীর নিয়ে বলতে গিয়ে এর্দোগান জানান কাশ্মীর নিয়ে পাকিস্তান যে লড়াই চালাচ্ছে তাতে পূর্ণ সমর্থন রয়েছে। তবে তাঁর এহেন মন্তব্যের পর কড়া ভাষায় জবাব দিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার।
তিনি সাফ জানিয়ে দিয়েছেন ভারত নিয়ে নাক না গলিয়ে নিজের চরকায় তেল দিক এর্দোগান। এমনকি তিনি আরও বলেন পাকিস্তান ভারতের সন্ত্রাসের মদত দিচ্ছে সে খবর হয়তো রাখেনা তুরস্ক। আর পাকিস্তানের পাশে দাঁড়িয়ে তুরস্কের মন্তব্যের প্রতিউত্তরে ভারতের দেওয়া বিবৃতিতে কিছুটা হলেও ব্যাকফুটে তুরস্ক। প্রসঙ্গত গত বছর আগস্টে জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়।
বাতিলের পরই রাষ্ট্রসঙ্ঘে দাঁড়িয়ে ভারতের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন এর্দোগান। কাশ্মীরের মানুষজনদের ভারত থেকে বিচ্ছিন্ন করা হয়েছে তাই পাকিস্তান তাদের হয়ে লড়ছে। আর পাকিস্তানের এই লড়াইয়ে তিনি সমর্থন জানিয়েছিলেন। কিন্তু ভারত চাইছে ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে বাইরের কেউ যাতে কোনো হস্তক্ষেপ না করে। তাই কাশ্মীর নিয়ে সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্টের এই বক্তব্যকে কড়া ভাষায় সমালোচনা করতে ছাড়েননি ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.