Header Ads

অপেক্ষার ২৪ ঘন্টা, উস্থি ঝড় আছড়ে পড়তে চলেছে বিকাশ ভবনে, শিক্ষক মহলে বিপুল সাড়া।

নজরবন্দি ব্যুরোঃ  UUPTWA  এর ডাকে সাড়া দিয়ে দার্জিলিং থেকে সাগর,পুরুলিয়া থেকে মুর্শিদাবাদ রাজ্যের বঞ্চিত প্রাথমিক শিক্ষকসম্প্রদায় আজ ঐক্যবদ্ধ কারণ বেতন বঞ্চনার একদশকের শেষে পাওনা নায্য বেতনের যেটুকু তাদের কপালে জুটল সেটিও সঠিক হিসাবে নয়। মাননীয় শিক্ষামন্ত্রীর দেওয়া কথা অনুযায়ী তাদের বেতন বঞ্চনা তো মিটল না উপরন্তু বাড়ল।সবথেকে পুরাতন শিক্ষক থেকে সদ্য চাকরিতে যোগ দেওয়া শিক্ষক-শিক্ষিকা প্রত্যেকেই এই বেতন বঞ্চনার শিকার।আসুন দেখেনি UUPTWA এর দাবীর সারবত্ত্বা কি?যোগ্যতা অনুযায়ী সমগ্র দেশের প্রাথমিক শিক্ষকরা যখন PRT scale PB-4 পাচ্ছে তখন পঃবঃ এর প্রায় দুই লক্ষাধিক প্রাথমিক শিক্ষকের অসম্পূর্ণ PB-3 স্কেলে বেতন প্রাপ্তি,কারণ রোপা-০৯ অনুযায়ী PB-3 স্কেলের সঠিক তারিখ থেকে নোশানাল এফেক্ট নেই।তাছাড়া তাদের সিনিয়রিটি,বার্ষিক ইনক্রিমেন্ট ভ্যানিশ,2014( প্রশিক্ষণহীন) থেকে শুরু করে 2019 যোগদানকারী সকল শিক্ষক দের বেতন সমান,
তাদের সাথে মাদ্রাসার বেতন বৈষম্য আরও বাড়ল,প্রধান শিক্ষকদের উপযুক্ত ভাতা নেই, সিনিয়র ও জুনিয়র সকল শিক্ষক ও শিক্ষিকারা চরম ভাবে বঞ্চিত।তাছাড়া অন্যান্য সরকারী কর্মীচারিদের মতো I.R( অন্তর্বর্তীকালীন ত্রাণ/ভাতা)মাঝপথে গায়েব, পুরাতন বকেয়া ডি.এ গায়েব,4 বছরের এরিয়ার গায়েব, বাড়ি ভাতা ১৫% থেকে কমে ১২%।এদিকে শুরু হলো D.A. ছাড়া বেতন

তাদের মূল দাবী 26/7/19 থেকে গ্রেড পে সমেত বেতন বৃদ্ধির নোটিশের যথাযথ ক্লারিফিকেশন ও অন্যান্য সরকারী দপ্তরের মতো গ্রেড পে সহ পে ব্যান্ড বৃদ্ধির সময়ে রোপা অনুযায়ী সঠিক সময় হতে নোশানাল এফেক্ট দিতে হবে।

কেন তারা 26 শে জুলাই,19 তারিখের বেতন বৃদ্ধির অর্ডার অনুযায়ী গ্রেড পে এর Notional Effect 1.1.2006 থেকে চাইছেন?


প্রথমেই জেনে রাখা ভালো যে প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে যেমন 2300, 2600, 2900 স্কেল গুলি পুরাতন বেতন বা Ropa 2009 দ্বারা স্থিরীকৃত,যার কার্যকর তারিখ ছিলো 01.01.2006।এখন 26.07.2019 তারিখে যে অর্ডারটি হয়েছে সেখানে প্রাথমিক শিক্ষক Trained দের GP 2600 থেকে 3600, এবং Nontrained দের 2300 থেকে 2900 হয়েছে কিন্তু এটি যে রোপার অন্তর্গত সেই ROPA-2009 এর নোশানাল এফেক্ট 1/1/06 তারিখ থেকে হিসাবটি কার্যকর হয়নি।
অথচ পূর্বে দেখা গিয়েছে Revenue Officer দের ক্ষেত্রে এরকম একটি Order হয় 2009 সালে,যেখানে তাদের সঠিক তাারিখ1.1.1996(Ropa1998)থেকে নোশানাল এফেক্ট দেয়া হয়েছিল। এরকম আরও কিছু দপ্তরের কর্মীদের সঠিক সময় থেকে নোশানাল এফেক্ট দেওয়া হয়েছিল।তাই প্রাথমিক শিক্ষকদের ক্ষেত্রেও তাই হওয়া উচিত অর্থাৎ রোপা 2009 অনুসারে তাদের NOTIONAL EFFECT 01.01.2006।তাই সেই তারিখ থেকেই তাদের গ্রেড পে বৃদ্ধি সহ বেতন পাওয়া উচিত।তাদের প্রশ্ন 26.07.2019 এর অর্ডার কিসের ভিত্তিতে?এই অর্ডার অনুযায়ী Trained দের 2600 থেকে 3600 হয়েছে, Pay Band 2 থেকে 3 হয়েছে। Trained রা তো তাদের Training শেষে already 2600 GP পাচ্ছিলো। Non Trained দের 2300 কে 2900করা হয়েছে এবং Pay Band 2 তেই রেখে দেয়া হয়েছে। কিসের ভিত্তিতে Trained এবং Nontrained দের এরকম বেতন কাঠামো করা হলো? তাই তার উপযুক্ত CLARIFICATION সরকারকে অবশ্যই দিতে হবে।সংগঠনের বক্তব্য সরকার তো আর বলতে পারবে না যে অনশনের জন্য সরকার চাপে পড়ে এরকম অর্ডার প্রকাশ করেছে।যদিও এ বিষয়ে নবান্ন থেকে বিকাশ ভবনে সংগঠনের সম্পাদিকা পৃথা বিশ্বাস বারংবার গিয়ে দেখা করে বা চিঠি-চাপাটি দিয়েও সরকারের কাছ থেকে এখনও পর্যন্ত কোন ক্লারিফিকেশন বা সঙগত উত্তর পাননি।তার মতে তাদের দেওয়া গ্রেড পে'র সঠিক নোশানাল এফেক্ট আইনত 1/1/06 থেকে সরকারকে দিতেই হবে কারণ সেটিই হবে উপযুক্ত ও নায্য।


সংগঠনের অপর গুরুত্ত্বপূর্ণ সদস্য অনুপ সাহু জানালেন গনতান্ত্রিক ভাবে নির্বাচিত এই সরকার কোন গণতন্ত্রই মানে না।কারণ তাদের নায্য দাবীর সাপক্ষে গত দুবছর ধরে ধারাবাহিক ভাবে করে আসা আন্দোলন কে অগণতান্ত্রিক ভাবে ধমকানী, চমকানী,দমন,পীড়ন,দূরবর্তী জেলায় বদলী,জেলে নিয়ে যাওয়া,জামিন অযোগ্য ধারায় কেস দেওয়া, হুলিগান আখ্যা দেওয়া ইত্যাদি নানা ঘটনা ঘটেছে।কিন্তু সরকার বাহাদুরের কাছ থেকে কোন উপযুক্ত পদক্ষেপ পাননি,তবে সেটি পাবার অাশাও তারা ছাড়েননি।কারণ শিক্ষা দপ্তরের বিভিন্ন সরকারী আধাকারিকরা তাদেরকে বারংবার সেই উপযুক্ত পদক্ষেপের আশ্বাস দিয়েছেন,কিন্তু শেষ পর্যন্ত কোন সদর্থক ভূমিকা নিতে তাদের দেখা যায়নি।

UUPTWA সভাপতি সন্দীপ ঘোষের সঙগে যোগাযোগ করা হলে তিনি জানালেন তাদের সংগঠন পশ্চিমবঙ্গের আপামোর প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের যোগ্যতা অনুযায়ী ন্যায্য বেতনের দাবিতে লাগাতার লড়াই আন্দোলন চালিয়ে এসেছেন এবং ভবিষ্যতেও চালাবেন যতক্ষন না সরকার তাদের বঞ্চনা মেটাচ্ছে। তিনি জানালেন


তাদের আন্দোলনের কর্মসূচির অঙ্গ হিসাবে সংগঠনের সম্পাদিকা সমেত অনেক শিক্ষক-শিক্ষিকার 2019 সালের জুলাই মাসে লাগাতার 15 দিন অনশন করার পর সরকার 26 শে জুলাই,2019 এ বাধ্য হন সঠিক যোগ্যতা অনুযায়ী তাদের পে স্কেলের পরিবর্তন করতে।যদিও অন্যান্য রাজ্যের মতো তাদের PB-4 বেতন দেওয়া হয়নি।কিন্তু PB-3 দেওয়া হলেও তার সঠিক নোশানাল এফেক্ট দেওয়া হবে স্বাভাবিক ভাবেই এই আশা তারা করেছিলেন।কিন্তু দীর্ঘ সময় কেটে গেলেও সরকার তাদের সঠিক হিসাবে বেসিক পে নির্ধারণ করতে পারেননি।

তারা 27-09-2019 তারিখে শিক্ষা দপ্তরে বিভিন্ন আধিকারিকদের তারা জানিয়েছিলেন রোপা-09 অনুযায়ী তাদের বেতন বৃদ্ধি হয়েছে সুতরাং সেক্ষেত্রে 01-01-2006 থেকে তাদের বেতন বৃদ্ধি কার্যকর করতে হবে নতুবা নতুন কি বেসিক হতে পারে যেমন pay matrix, fitment factor প্রভৃতির যথাযথ ভাবে উল্লেখ করতে হবে।তিনি আরও জানান চিঠির স্বপক্ষে তারা পূর্বতম রোপাতে যে যে দপ্তরে সঠিক নোশানাল এফেক্ট অনুযায়ী যেভাবে গ্রেড পে সহ বেতন বৃদ্ধি হয়েছে তার প্রতিটি ডকুমেন্টস্ তারা এই চিঠির সঙ্গে দিয়েছিলেন এবং প্রতিটি চিঠির তারিখ সহ প্রাপ্তিস্বীকার তাদের কাছে রয়েছে।তিনি আশা করেছিলেন প্রশাসন উপযুক্ত পদক্ষেপ নেবেন।শিক্ষা সংক্রান্ত রোপাতে সেই আদেশ কার্যকর হবে।কিন্তু গত 13 -12-2019 এ শিক্ষা সংক্রান্ত রোপা-19 প্রকাশ হবার পরে প্রাথমিক শিক্ষকদের সঠিক বেতন সম্পর্কে ধোয়াশা রয়েই গেল। উল্টোদিকে দেখা গেল কোন রকম ক্লারিফিকেশন ছাড়াই ডি.অাই,চেয়ারম্যান,এস.অাই রা প্রাথমিক শিক্ষক দের ROPA-19 এ অপশান ফর্ম পূরণ করাবার জন্য উঠে পরে লেগে গেলেন।

তাই তাদের বেতন বঞ্চনার অবসান হল না। আর এর বিরুদ্ধে তাদের সংগঠন আগামী ১১ই ফেব্রুয়ারি বিকাশ ভবনে পুনরায় অবস্থান,বিক্ষোভ কর্মসূচী নিয়েছেন।সেখানে প্রতিটি শিক্ষকের 26 শে জুলাই,2019 এর অর্ডার অনুযায়ী 1-1-2006 থেকে নতুন রোপা অনুযায়ী অপশনের তারিখ 1-8-19 তে বেসিক কত হবে তা নির্ধারণ করে দেবেন এবং প্রতিটি শিক্ষকের থেকে ডামি অপশান ফর্ম পূরণ করিয়ে তারা শিক্ষামন্ত্রীর কাছে জমা করতে যাবেন।তিনি আশা করেন এতে যদি শিক্ষা দপ্তরের বোধোদয় হয়। তিনি জানান বেতন বঞ্চনার দাবীতে "আমরা ছিলাম,আছি এবং ভবিষ্যতেও থাকব..... সমগ্র বঞ্চিত প্রাথমিক শিক্ষকদের পাশে"।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.