Header Ads

বিপদে পাশে দাঁড়িয়েছিল ভারত; কৃতজ্ঞতা জানিয়ে এবার ভারতের পাশে চীন।


নজরবন্দি ব্যুরোঃ করোনা ভাইরাসের দাপটে সন্ত্রস্ত পুরো বিশ্ব। প্রথমে চীনের ইউহান শহরে ধরা পড়ে এই ভাইরাস তারপর ক্রমশ তা ছড়িয়ে পড়ে সারা পৃথিবী ব্যাপি। প্রথমদিকে ভাইরাসের গতিবিধি না বুঝতে পারায় চিনে এই ভাইরাসের দাপটে মৃত্যু সংখ্যা বাড়ছিল হু হু করে। কিন্তু পরে সংক্রমণ প্রায় ৮১ হাজার ২৮৫ মানুষের মধ্যে ছড়িয়ে পড়লেও মৃত্যুর হার কমিয়ে ফেলে প্রায় স্বাভাবিক চীন। সংক্রমনের গতিও আটকে দিয়েছে তারা। ৩২৮৭ জনের মৃত্যু হলেও চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন ৭৪ হাজার ৫১ জন।
চিনে যখন প্রথম সংক্রমণ ধরা পড়ে এবং চরম সংকটের মুখে পড়ে এই দেশ তখন প্রতিবেশী ভারত সবথেকে আগে এগিয়ে গিয়েছিল চীনকে সাহায্য করতে। চীনকে বিপদের সময় ইউহানের জন্যে ভারত গ্লাভস, মাস্ক সহ ১৫ টন সামগ্রী সাহায্য করেছিল। চীনা দূতাবাসের মুখপাত্র জি রং একটি বিবৃতিতে বলেছেন, "ভারত চিনকে মেডিক্যাল সামগ্রী দিয়ে সাহায্য করেছিল। তা ছাড়া নানা ভাবে ভারতের মানুষও চিনের যুদ্ধে পাশে দাঁড়িয়েছিল।
তার জন্য ভারতবাসীকে আমরা ধন্যবাদ জানাই।চিনের সংস্থাগুলি ভারতে অনুদান দিতে শুরু করেছে। ভারত মনে করলে আমরা আরও সাধ্যমতো সাহায্যের জন্য প্রস্তুত।"
তিনি আরও বলেন, "আমরা বিশ্বাস করি, ভারতীয়রা এই যুদ্ধে অনেক আগেই জয়লাভ করবে।"
বিশেষজ্ঞদের মতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের চিনকে সাহায্য করা এবং একই ভাবে চীনেরও ভারতের পাশে দাঁড়ানো কূটনৈতিক সম্পর্কেও ছাপ ফেলবে।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.