Header Ads

ভয়ঙ্কর দৃশ্য, লাখো শ্রমিকের সমাগনে নেই কোন সামাজিক দূরত্ব; চুড়ান্ত ব্যার্থ প্রশাসন। #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ লকডাউনের চতুর্থ ফেজ শুরু হয়েছে দেশে! অন্যদিকে দাপিয়ে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ! করোনা মোকাবিলার কোন ওষুধ না থাকায় আপাতত সামাজিক দূরত্বই হাতিয়ার। এই লকডাউনে যেমন দেশের মধ্যবিত্ত থেকে গরিবের নাভিশ্বাস উঠেছে তেমনই দূর্বিসহ অবস্তা দেশের মেরুদন্ড অর্থাৎ শ্রমিক শ্রেণির। অপরিকল্পিত লকডাউনের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন লাখো পরিযায়ী শ্রমিক। অনেকে অভুক্ত অবস্থায় মারা গেছেন আবার অনেকে পথ দূর্ঘটনায় বা ট্রেনের চাকার নিচে।
এই অবস্থা বেশ কিছুদিন পরে হলেও ঘুম ভেঙেছে সরকারের। শ্রমিকদের জন্যে ব্যাবস্থা করা হয়েছে শ্রমিক স্পেশাল ট্রেনের; আর আজ সেই শ্রমিক স্পেশাল ট্রেনে নিজেদের নাম নথিভুক্ত করতে শ্রমিকদের যে ভিড়ের ছবি দেখা গেছে তা রীতিমত ভয়ঙ্কর। কারন বিশ্বের মধ্যে করোনা সংক্রমনের দ্রুততায় ভারতের নাম বেশ আগের দিকে। গতকালে পরিসংখ্যান অনুযায়ী ভারতে গত ২৪ ঘণ্টায় যতযন সংক্রামিত হয়েছেন তা বিশ্বের নিরিখে তৃতীয় স্থান, আমেরিকা আর রাশিয়ার ঠিক পরেই। মৃত্যুহার কিছুটা কম হলেও এখন পর্যন্ত দেশের মৃত্যু সংখ্যা ছাড়িয়েছে ৩ হাজারের বেশি।
অন্যদিকে দেখা গেছে যে সমস্ত শ্রমিকরা ফিরছেন ভিন রাজ্য থেকে তাঁদের অনেকের শরিরেই রয়েছে করোনা ভাইরাসের সংক্রমণ, রাজ্যের মালদা জেলাতেই এমন নজির পাওয়া গেছে। এই অবস্থায় সামাজিক দূরত্ব উড়িয়ে যে ভিড দেখা গেল উত্তরপ্রদেশের গাজিয়াবাদে তা ভয়ানক। যদি এই লাখো শ্রমিকের মধ্যে ১ বা ০.৫% মানুষের শরীরেও করোনা ভাইরাসের সংক্রমণ থাকে তাহলে তা ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে লক্ষ লক্ষ মানুষের মধ্যে। উত্তরপ্রদেশ প্রশাসন শ্রমিকদের সুষ্ঠু ভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড় করাতে সম্পূর্ণ ব্যার্থ্য।
দেখুন ভিডিও...
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.