Header Ads

৭২ ঘন্টা অভুক্ত; আত্মনির্ভর ভারতে খিদের জ্বালায় পথেই মৃত্যু পরিযায়ী শ্রমিকের! #Exclusive

নজরবন্দি ব্যুরোঃ আবার মৃত্যু হল এক পরিযায়ী শ্রমিকের; তাঁর বয়েস হয়েছিল ৬০ বছর। উত্তরপ্রদেশের বাসিন্দা বিক্রম তাঁর পরিবার সহ মহারাষ্ট্র থেকে একটি ট্রাকে রওনা দিয়েছিলেন শুক্রবার। সেই দিন ট্রাকে ওঠার আগে শেষবার খাওয়ার খান তিনি এবং তাঁর পরিবার। আজ ভোর তিনটে নাগাত মহারাষ্ট্র থেকে আসা ট্রাকটি উত্তর প্রদেশের কনৌজ জেলায় নামিয়ে দেয় তাঁদের। এবার শুরু হয় পদযাত্রা; কারন তাঁদের বাড়ি হাড়োই জেলায়, দুরত্ব প্রায় ১২০ কিলোমিটার। সেই পথ পার করার আগেই অভুক্ত অবসন্ন শরীর আর ধকল নিতে পারেনি। কয়েক কিলোমিটার হেঁটে পথেই লুটিয়ে পড়েন পরিযায়ী শ্রমিক বিক্রম, সেখানেই তাঁর মৃত্যু হয়।
উল্লেখ্য শুক্রবার থেকে এখন পর্যন্ত পথ দূর্ঘটনায় মৃত্য হয়েছে ৩১ জন পরিযায়ী শ্রমিকের। এখনও গোটা ভারত জুড়ে লক্ক লক্ষ পরিযায়ী শ্রমিক হেঁটে চলেছেন রাজপথে; অভুক্ত অবস্থায়। প্রসঙ্গত,  আজ দুপুরে দিল্লির সুখদেভ ভিহার ফ্লাইওভারে নিচে আশ্রয় নেওয়া পরিযায়ী শ্রমিকদের একটি দলের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী৷ তাঁর খছে ক্ষোভ ঢেলে দেন পরিযায়ী শ্রমিকরা। তাঁরা জানান, খিদের জ্বালায় তাঁরা মরছেন; চরম আর্থিক সংকট! এভাবে চললে সবাই মারা পড়ব। রাহুলের কাছে কেঁদে ফেলেন অনেকে!
পরিযায়ী শ্রমিকরা জানান রাহুল গান্ধী আমাদের কাছে আসায় আমরা খুশি, অন্তত কেউ তো আমাদের কথা শুনলেন। এদিকে এই খবর যায় কেন্দ্রের কাছেও! রাহুল গান্ধীর পরিযায়ী শ্রমিকদের সাথে সরাসরি কথা বলার ঘটনাকে 'ড্রামাবাজি' বলে কটাক্ষ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 
Loading...

কোন মন্তব্য নেই

lishenjun থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.