শিশুর হাতে বই-এর বদলে অস্ত্র কেন ? রাজনীতি কেড়ে নিচ্ছে শৈশবের অধিকার!

এ কোন সকাল? এ কোন বাংলা ? ধর্মীয় অনুষ্ঠান পশ্চিমবঙ্গে নতুন নয়। ১২ মাসে তের পার্বণের বাংলায় রামনবমী উথযাপন হতেই পারে, কারন আনন্দ উৎসবে বাঙালি সবার থেকে আগে। কিন্তু তাই বলে ছোটো ছোটো শিশুদের হাতে অস্ত্র!

প্রসঙ্গত, গতকাল রামনবমী উপলক্ষে আরএসএস, বিজেপি এবং আরও কিছু সংগঠন মিছিল করে সমগ্র দেশ জুড়ে। পিছিয়ে ছিলনা পশ্চিমবঙ্গ। বেশকিছু মিছিল পশ্চিমবঙ্গবাসীও প্রত্যক্ষ করে। রামনবমীর শোভাযাত্রা। সব কিছুই ঠিক ছিল কিন্তু বাদ সাধল বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্যসভাপতি দিলীপ ঘোষের একটি ঘোষণায়। রামনবমীর আগের দিন তিনি ঘোষণা করেন “শোভাযাত্রা বেরোবে, অস্ত্র হাতেই বেরোবে” পুলিশের যা করার আছে পুলিশ করবে। ব্যাস আর যায় কোথায়, উৎসাহী বিজেপি আর আরএসএস সহ হিন্দুত্ববাদী সংগঠন গুলো রামনবমীর দিন সকাল থেকেই শুরু করে অস্ত্র হাতে মিছিল, একেবারে গো-বলয়ের ধাঁচেই। তাও ঠিক ছিল কিন্তু ছোট ছোট অবোধ শিশুদের হাতে অস্ত্র তুলে দেওয়াতেই বাদ সাধল। সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র গতকাল এই ঘটনার প্রতিবাদ জানিয়ে টুইট করেন। রাজনৈতিক মহল ও সুশীল সমাজের একটা অংশ এই বিষয় টা মেনে নিতে পারেন নি। তাঁদের বক্তব্য শিশুদের হাতে বই এর বদলে অস্ত্র তুলে দিয়ে আসলে কি প্রমান করতে চায় বিজেপি? তাঁদের আবেদন এই ঘটনা ভবিষ্যতে যাতে না ঘটে সেদিকে লক্ষ রাখুক বিজেপি আরএসএস সহ বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন গুলি। অস্ত্রের বদলে হাতে তুলে দেওয়া হোক বই, দেওয়া হোক সবাই কে সমান শিক্ষার অধিকার। বন্ধ হোক বিভেদের রাজনীতি।

About Najar Bandi 734 Articles
The name ‘Najar Bandi’ is not only a name we have given for the sake of news media, we have given the name to focus on every corner, every class, every step of the society. We are always ready to represent the truth. We are not unbiased, we are biased towards the truth. We want your kind help in our work. Najar Bandi – “A promise to be with you, a trust to build a wealthy society”. We hope, we will create a healthy & wealthy society by our neat & clean work. The name ‘Najar Bandi‘ is not only a name we have given for the sake of news media, we have given the name to focus on every corner, every class, every step of the society. We are always ready to represent the truth. We are not unbiased, we are biased towards the truth.We hope, we will create a healthy & wealthy society by our neat & clean work. We want your kind help in our work. Najar Bandi – “A promise to be with you, a trust to build a wealthy society”.

1 Comment

Leave a Reply

Your email address will not be published.


*