মমতাকে হারিয়ে জিতলেন মানিক! জিতলো বামপন্থা! বলছে সমীক্ষা!




নজরবন্দি ব্যুরোঃ সাদা শাড়ি, পায়ে হাওয়াই চটি- সাদামাটা জীবনযাপনে খবরের শিরোনামে থাকেন তিনি, এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাকেও পেছনে ফেলে দিলেন বাম নেতা এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার।


নির্বাচনের আর বেশি দেরি নেই। তার আগে দেশের মুখ্যমন্ত্রীরা তাঁদের সম্পত্তির খতিয়ান জমা দিয়েছেন। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফরমস-এর তুলে ধরা সেই তথ্যে দেখা যাচ্ছে সবচেয়ে কম সম্পত্তি রয়েছে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারের। অর্থাৎ দেশের সবচেয়ে গরীব মুখ্যমন্ত্রী এক বামপন্থী নেতা। তথ্যে মিলেছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তির পরিমাণ তিরিশ লক্ষ টাকা। সেখানে মানিক সরকারের সম্পত্তি ২৬ লক্ষ।

এই বিষয়টিকে তুলে ধরে বাম রাজনৈতিক শিবির দাবি করেছে, মুখে যতই মমতা বন্দ্যোপাধ্যায় বলুন যে তিনি সাধারণ মানুষের একজন, বাস্তবে গরীব মানুষের নিকটতম প্রতিনিধি হিসেবে নিজেকে প্রমাণ করে কার্যত মমতাকে পেছনে ফেলে দিয়েছেন মানিক সরকার।

তবে এখানে আরও একটি বিষয় আলোচনা প্রসঙ্গে উঠে আসে। শুধুমাত্র মুখ্যমন্ত্রীদের ব্যক্তিগত সম্পত্তির খতিয়ান নয়, কোনো সমীক্ষায় যদি মুখ্যমন্ত্রী ও তাঁর নিকট আত্মীয়দের সম্পত্তির হিসেব তুলে ধরা হত তাহলে হয়তো আরও বেশি করে স্পষ্ট হয়ে যেত, কোন মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পর তাঁর পরিবার সবচেয়ে বেশি লাভবান হয়েছে!


Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*