Header Ads

najarbandi alok somman 2018

আগামি অর্থবর্ষে কমতে পারে চাকরিজীবীদের বেতন! নয়া নিয়মের প্রভাব!


নজরবন্দি ব্যুরোঃ আগামি অর্থবর্ষে সমস্ত চাকুরীরতদের বেতন সংক্রান্ত বিষয় নিয়ে কপালে ফের চিন্তার ভাঁজ পড়তে চলেছে। কমতে পারে কর্মীদের বেতন। বেসরকারি ক্ষেত্র গুলিতে এই বিশেষ পরিবর্তন আসতে চলেছে, যার প্রভাব পড়বে সংস্থার কর্মীদের বেতনে।

জিএসটি কাউন্সিলের পরবর্তী বৈঠকে নতুন জিএসটি নিয়ম চালু হওয়ার বিষয়ে সিদ্ধান্ত হতে পারে, যার ফলে বেসরকারি কর্মীদের বেতনের রিইমবার্সমেন্টের অংশ জিএসটি ইনডায়রেক্ট আর্নিং-এর আওতায় এসে পড়বে। এর প্রভাব পড়বে কর্মীদের বেতনে।

বিষয়টি একটু বুঝিয়ে বলা যাক। সম্প্রতি অথরিটি অফ অ্যাডভান্স রুলিং-এর রায়ের পরিপ্রেক্ষিতে রিইমবার্সমেন্টকে জিএসটি-র আওতায় আনার বিষয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে। এর ফলে প্রতি কর্মীর কাছ থেকে নির্দিষ্ট জিএসটি হারে ক্যান্টিন চার্জ নেওয়া হবে। আগামি দিনে বিভিন্ন বেসরকারি সংস্থা গুলি তাদের কর্মীদের কাছ থেকে ক্যান্টিন পরিষেবার জন্য আলাদা করে টাকা ধার্য করতে পারবে না। 
এই নিয়মের ফলে কোম্পানি গুলির খরচ বেড়ে যাবে। আর সেই খরচ কমাতে পরিবর্তন আনা হবে সংস্থার কর্মীদের বেতন কাঠামোয়। কারণ অতিরিক্ত জিএসটি-র খরচ মেটাতে এবং কস্ট টু কোম্পানি কমাতে কর্মীদের বেতনে পরিবর্তন আনা ছাড়া আর কোনো উপায় থাকবে না সেক্ষেত্রে কোম্পানি গুলোর হাতে। তাই আগামি অর্থবর্ষ বেসরকারি সংস্থার কর্মীদের জন্য খুব একটা সুখের হবে না বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Theme images by caracterdesign. Powered by Blogger.