Header Ads

মহাভারত বিতর্কে মুখ্যমন্ত্রীর পাশে বঙ্গ সন্তান তথাগত!

নজরবন্দী ব্যুরো: যা বাজারে রটে, তার কিছুটা বাস্তবে ঘটে । এই প্রবাদটি একেবারে মিথ্যা নয়। একই সঙ্গে বাস্তব ঘটনার উপরে ভিত্তি করেই লেখা হয় গল্প, উপন্যাস।

এই সকল তত্ত্বের উপরে ভিত্তি করেই ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের মহাভারত নিয়ে করা বক্তব্যকে সমর্থন জানালেন রাজ্যপাল তথাগত রায়। প্রত্যক্ষভাবে মুখ্যমন্ত্রীকে সমর্থন করে পরোক্ষে তাঁর বক্তব্যের স্বপক্ষে যুক্তিও দেখালেন এই বঙ্গ সন্তান।

প্রসঙ্গত, ইউরোপ, আমেরিকা যতই বলুক যে ইন্টারনেট, স্যাটেলাইট তাদের দেশের আবিষ্কার, আসলে এই সব প্রযুক্তি ভারতের আবিষ্কার, অন্তত সেরকমই দাবি করলেন বিজেপি শাসিত ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।
ত্রিপুরার প্রজ্ঞা ভবনে একটি অনুষ্ঠানে অংশ নেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। কম্পিউটারাইজেশন অ্যান্ড রিফর্মস শীর্ষক ওই আলোচনায় বক্তব্য রাখতে গিয়ে তিনি দাবি করেন, লক্ষাধিক বছর আগে ভারতেই প্রথম ইন্টারনেট এবং স্যাটেলাইট প্রযুক্তি চালু হয়েছিল। তার প্রমাণ দিতে গিয়ে বিপ্লব দেব বলেন, মহাভারতের যুগেও ইন্টারনেট প্রযুক্তির ব্যবহার ছিল ভারতে। তা নাহলে কুরুক্ষেত্র যুদ্ধের বর্ণনা ধৃতরাষ্ট্রকে দিলেন কিভাবে সঞ্জয়?
এখানেই শেষ করেননি তিনি। ভারত ইন্টারনেট ব্যবহারে যে ইউরোপ আমেরিকার থেকেও অভিজ্ঞ সে কথা বলতে গিয়ে তিনি প্রসঙ্গ টানেন, এখনো আমেরিকার বিভিন্ন তথ্যপ্রযুক্তি কোম্পানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ভারতীয় ইঞ্জিনিয়াররাই। এথেকেই প্রমাণিত হয়, এইসব প্রযুক্তি ব্যবহারে ভারতের অভিজ্ঞতা ওই সমস্ত দেশ গুলির থেকেও বেশি, বক্তব্য বিপ্লব দেবের।
Theme images by caracterdesign. Powered by Blogger.