মোদী ঝড় কর্নাটকেও। কেন? বেঙ্গালুরু থেকে সুদীপ বলের এক্সক্লুসিভ প্রতিবেদন।

সুদীপ বল, নজরবন্দি-বেঙ্গালুরু : টানা তিন মাস বেঙ্গালুরু শহরের আনাচে কানাচে কখনও গাড়িতে কখনও মোটর সাইকেল, কখন পায়ে হেটে ঘুরে আগেই বুঝে উঠতে পারছিলাম মোদী ঝড় এই রাজ্যেও আসতে চলেছে। আইটি সেক্টরের উপর নির্ভর করে যে ভাবে কর্ণাটক রাজ্যটার বিগত পাঁচ বছরে উন্নয়নের পথে হাঁটা উচিত ছিল সেভাবে কিছুই হয়নি। নিজেদের মধ্যে দুর্নীতি নিয়ে অশান্তির জেরে শুধু অনুন্নয়নের ছোঁয়া কর্ণাটক জুড়ে।

চরম বেকারত্ব এই হারের একটা বড় কারণ। তার উপর ছিল বেঙ্গালুরু শহরের ট্রাফিক হয়রানী। কংগ্রেস নেতাদের দাদাগিরি ও শেষ মুহূর্তে লিঙ্গায়েত তাস খেলাও ভাল চোখে দেখেননি কর্ণাটকের জনগণ। এছাড়াও কর্ণাটক জুড়ে কৃষকদের ফসলের দাম না পাওয়ার ব্যাপারে কৃষকদের মধ্যে একটা ক্ষোভ প্রতিফলিত হয়। এর পাশাপাশি তামিলনাড়ুর সাথে কাবেরীর জল পাওয়া নিয়ে কংগ্রেসের নিষ্ক্রিয় ভূমিকাও এই হারের বড় কারণ।

তাই যা ফল হওয়ার তাই হয়েছে। স্বিদ্ধামাইয়া গেলেন, ইয়াদুরাপ্পা এলেন। তবে এখানে আর একটা জিনিস স্পষ্ট। কর্ণাটকের মানুষ বাংলার মানুষের মত নয় যে উন্নয়নের ফাকা বুলি আওড়ায় যারা তাদেরই বারবার ভোট দিয়ে ক্ষমতার গদিতে বসায়। তারা যে কোন সরকারকে ক্ষমতায় নিয়ে আসার পর তাদের পাঁচ বছরের প্রত্যেকটা দিনের হিসাব রাখে। পাঁচ বছর পর চাওয়া পাওয়ার হিসেব কষে তারা ওই সব দলকে ক্ষমতা থেকে সরিয়ে নতুন সরকারকে ক্ষমতায় আনতে দুবার ভাবেন না।
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.