Header Ads

জয়ের সার্টিফিকেট দেওয়ার কাজ শেষ! আইনি জালে কমিশন। নির্বাচন কি আদৌ সম্ভব?

নজরবন্দি ব্যুরো: গত মঙ্গলবার কলকাতা হাইকোর্ট ই-মেল মনোনয়নকে মান্যতা দিতেই বেশ সমস্যাতে পড়েছে রজ্য নির্বাচন কমিশন। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে এই কারণে তারা সুপ্রিম কোর্টে মামলা করতে পারে বলে সূত্রের দাবি। এমন ইঙ্গিত মিলতেই আগেভাগে সর্বোচ্চ আদালতে ক্যাভিয়েট দাখিল করে ফেলল সিপিআই(এম) ও বিজেপি। চলতি মাসের ১৪ তারিখ রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন হচ্ছে ধরে নিয়ে ভোটের সবকিছু প্রস্তুতি সেরে ফেলেছিল কমিশন। যার মধ্যে গুরুত্বপূর্ণ ছিল ব্যালটপেপার ছাপার কাজ। কিন্তু ই-মনোনয়নে নির্বাচন কমিশন মেনে নিলে, কয়েক লক্ষ পুরানো ব্যালটপেপার বাতিল করতে হবে। এমনকি বিরোধী কোনো প্রার্থী মনোনয়ন জমা না পড়ায়, যে সব আসনগুলিতে তৃণমূল প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের সার্টিফিকেট দেওয়া হয়ে গিয়েছে, সেই গুলো নিয়ে কি করবে কমিশন।

আবার নতুন করে ওই সব কেন্দ্রে ভোটগ্রহণ হলে ওই সার্টিফিকেটগুলির বৈধতা নিয়ে নতুন করে আইনি জালে জড়াতে পারে কমিশন। আর এই জটিলতা থেকে বাঁচতে ই-মনোনয়ন এর রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানানোর খবর পাওয়া গিয়েছিল।

অন্যদিকে সিপিআই(এম) ও বিজেপি সময় নষ্ট না করে বুধবার প্রথামার্ধেই সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করে কমিশনকে আবার নতুন আইনি সমস্যাতে ফেলে দিল। এমনটাই মনে করেন বিশেষজ্ঞ মহলের একটা বড় অংশ।
DESCRIPTION OF IMAGE
Theme images by caracterdesign. Powered by Blogger.