Header Ads

রাজ্য সরকারি কর্মীদের বর্ধিত বেতন, মহার্ঘ্য ভাতা এই বছরেই?

নজরবন্দি ব্যুরোঃ অনেক লড়াই, অনেক রক্তপাত আর তারি জেরে এবার সুখবর আসতে চলেছে সরকারি কর্মচারীদের কাছে। চলতি বছরের নভেম্বরের মধ্যেই রাজ্যের সরকারি কর্মীদের প্রস্তাবিত বর্ধিত বেতন নিয়ে সুপারিশ করতে চায় কমিশন।

রাজ্যে ষষ্ঠ বেতন কমিশন অনুসারে বর্ধিত বেতন সুপারিশের মেয়াদ ফুরোবে ২০১৮ সালের নভেম্বরে। তার আগেই বর্ধিত বেতন সুপারিশের নির্দেশ দিয়েছেন সংস্থার কর্তারা। কেন্দ্রের সপ্তম বেতন কমিশনকে অনুসরণ করেই ষষ্ঠ বেতন কমিশন কার্যকর করা হবে বলে খবর। এক্ষেত্রে বেতন বৃদ্ধির হার কেন্দ্রীয় হারে হবে বলেই বিশেষ সূত্রের খবর। রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বর্তমানে ১০০ শতাংশ। ফলে নিয়ম অনুযায়ী, ডিএ ১০০ শতাংশ ছুঁলে পরবর্তী বেতন কমিশনে শূন্য থেকে আবার ডিএ-র হার গণনা শুরু হয়।

কিন্তু ডিএ ১০০ শতাংশ হলেও এই মুহূর্তে রাজ্যের কর্মীদের বকেয়া ডিএ ৪২ %। এই বকেয়ার কি হবে ষষ্ঠ বেতন কমিশন চালু হলে,এই নিয়ে বিতর্ক আছে সরকারি কর্মীচারীদের মধ্যে। প্রসঙ্গত, ডিএ বা মহার্ঘভাতা নিয়ে আদালতে যে মামলা চলছে সেই মামলার দ্রুত রায়দান করতে চায় আদালত। কিন্তু রাজ্য সরকারের আপত্তি থাকায় এই মামলার শুনানির দিন কিছুটা পিছিয়ে যায়। এই সব কারণে ডিএ মামলার রায়দান যে আর বেশি দেরি নেই, সেই বিষয়ে নিশ্চিত সরকারি কর্মচারীরা। আর এই রায়দানে তাদের জয় যে নিশ্চিত সেই বিষয়ে একমত রাজ্যের আইনজীবীদের একটা বড় অংশ।

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.