চরম বিপদ!!!! ডলার পিছু ২৬ পয়সা কোমল টাকার দর।


নজরবন্দি ব্যুরো : সোমবার সকালে ডলারের তুলনায় টাকার দাম কমল ২৬ পয়সা। এদিন সকালে বাজার খোলার পর প্রথমে ভালো অবস্থায় থাকলেও  বেলা ১২.‌১০ মিনিট নাগাদ ডলার প্রতি টাকার দাম পড়ে যায় প্রথমে ৬৬ টাকা ৭৮ পয়সা এবং পড়ে হয় ৬৭ টাকা ১৩ পয়সা। ২০১৭–র ১৭ ফেব্রুয়ারির পর থেকে  গত ১৫ মাসে এই প্রথম ডলার প্রতি টাকার দাম দাঁড়াল ৬৭ টাকা।
অন্যদিকে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে বৃদ্ধি এবং আমেরিকা এবং ইরানের মধ্যে বেড়ে চলা টানাপোড়েনের জেরে সোমবার ডলারের মূল্য দাঁড়িয়েছে ৯২.‌৪৬১ টাকা। যা গত চার মাসে সব থেকে বেশি। এবছরের কেন্দ্রীয় বাজেটের পর থেকেই ডলারের তুলনায় টাকার  দাম সবময় এলোমেলো ভাবেই চলছিল। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে তা আরও নেমে যায়। তবে সোমবার সকালের এই পতনে চিন্তার ভাঁজ দেখা যায় অর্থনীতিবিদদের কপালে। এদিকে, ভেনিজুয়েলার অর্থনৈতিক সঙ্কটের জেরে তেল কোম্পানিগুলোর জোগানে টান পড়েছে। ফলে আন্তর্জাতিক বাজারে সোমবার  ডব্লুটিআই এর অপরিশোধিত তেলের দাম ১.‌০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ব্যারেল পিছু ৭০.‌৪৮ মার্কিন ডলার।
ব্রেন্ট অপরিশোধিত তেলের ব্যারেল পিছু দাম ১.‌০৬ শতাংশ বেড়ে হয়েছে  ৭৫.‌৫৯ মার্কিন ডলার। ২০১৪ সালের নভেম্বরের পর এই প্রথম ব্যারেল পিছু অপরিশোধিত তেলের দাম এত বাড়লো বলে জানা গেছে।
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.