Header Ads

ডিসেম্বরেই লোকসভা ভোট? দিল্লিতে বৈঠক, বিজেপির কৌশল-কোন দিকে বইছে হাওয়া?

নজরবন্দি ব্যুরোঃ রাজনৈতিক কারবারিদের কাছে এখন লাখ টাকার প্রশ্ন, কবে হচ্ছে লোকসভা ভোট? চলতি মাসেই নিশ্চিত ভাবে জানা যাবে লোকসভা ভোটের নির্ঘন্ট। তবে বেশ কিছু বিষয়ের আগাম আঁচ চলছে এগিয়ে আনা হবে লোকসভা ভোট। খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ের গলাতেও সেই সুর। তবে কি গোপন সূত্রে তাঁর কাছে খবর রয়েছে এবিষয়ে?
যুক্তি দিয়ে খতিয়ে দেখা যাক বিষয়টি। সাধারণভাবে আগামি বছরের এপ্রিলে হওয়ার কথা ভোট। তবে তা এগিয়ে আনা হতে পারে বলেই মনে করা হচ্ছে। এক্ষেত্রে যে কারণ গুলি উঠে আসছে তা হল, সম্প্রতি একাধিক রাজ্যের উপনির্বাচনে দেখা গেছে মোদী হাওয়া স্তিমিত হচ্ছে। রীতিমতো নাজেহাল হতে হয়েছে বিজেপিকে। এই পরিস্থিতি ক্রমশ সংকটময় হবে বিজেপির জন্য, বলছে সমীক্ষা। এদিকে চলতি বছরে শেষে ডিসেম্বরে রাজস্থান, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশে বিধানসভা ভোট। এখানে খারাপ ফলের আশঙ্কায় ভুগছে গেরুয়া শিবির। আর এই নির্বাচনে ফল খারাপ হলে তার ফল গিয়ে পড়বে লোকসভা ভোটে। তখন আর একাবারেই ধোপে টিকবে মোদী ম্যাজিক।

সেই কারণে ডিসেম্বরে লোকসভা ভোটের পরে পরেই লোকসভা ভোট করিয়ে নিতে চাইবে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে বিশেষ একটি সুবিধাও পাবে তারা। হিসেব মতো, কেন্দ্রীয় নির্বাচন কমিশনারকে লোকসভা নির্বাচনের দিন স্থির করার বিষয়ে পরামর্শ দেয় কেন্দ্রের সরকার। সেদিক থেকে বিচার করলে ভোট এগিয়ে আনার চেষ্টা সফল হওয়ার একটা সম্ভাবনা থেকেই যায়। তাই রাজনৈতিক মহলের ধারণা, এগিয়ে আসছে লোকসভা ভোট।

যদিও মুখ্য নির্বাচন কমিশনার অমপ্রকাশ রাওয়াত জানিয়েছেন, নিয়ম বহির্ভূত কোনো কাজ করা হবে না। লোকসভা কিংবা বিধানসভার মেয়াদ ফুরোনোর ছ'মাস আগে ভোট করানোর নিয়ম নেই। তিনি আরও জানিয়েছিলেন, ভোট এগিয়ে আনার কোনো প্রস্তাব নেই তাদের কাছে। তবে একথা তিনি জানান গত ২ জুন। তারপরে নতুন প্রস্তাব আসার সম্ভাবনাকেও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সেই সাথে রাওয়াতের কথাই যে শেষ কথা নয়, তাও বলেছেন অনেক রাজনৈতিক বোদ্ধাই।

এহেন পরিস্থিতিতে দিল্লিতে হচ্ছে বৈঠক। বিশেষভাবে সক্ষম ভোটারদের লিস্টে অন্তর্ভূক্তি, সুগম নির্বাচনের বছরে সমস্ত ভোটারকে বুথে নিয়ে আসার বিষয়ে আলোচনা হবে এই বৈঠকে। বিশেষ সূত্রে খবর, এখানে ভোটের দিনক্ষণ নিয়েও শলাপরামর্শ করা হবে। চলতি মাসের মধ্যেই জানা যাবে, কবে হচ্ছে সেই বহু প্রতীক্ষিত লোকসভা নির্বাচন।

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.