Header Ads

ইনকাম ট্যাক্স জমা করার আজই শেষ তারিখ। না জমা করলে কি হতে পারে শাস্তি? #SpecialReport

নজরবন্দি ব্যুরোঃ ইনকাম টাক্স জমা দিয়েছেন? আজই কিন্তু শেষ তারিখ! সাধারনত প্রতি অর্থবর্ষে ইনকাম ট্যাক্স জমা দেওয়ার শেষ দিন ধার্য হয় ৩১শে জুলাই কিন্তু এই অর্থবর্ষে একমাস সময়সীমা বৃদ্ধি করেছিল কেন্দ্র ৷ অর্থাৎ ৩১ অগাস্ট করা হয়েছিল আর তাই আজই আয়কর জমা দেওয়ার শেষ দিন। 


যেনেনিন আয়কর জমা যদি আজকের মধ্যে না দিতে পারেন তাহলে কোন কোন সমস্যায় পড়তে পারেন আপনি! তবে তার আগে জেনে রাখুন আজকের ডেট মিস হলে আপনি আর আয়কর জমা দিতে পারবেন কিনা। উত্তরঃ নিশ্চই পারবেন। জেনারেল ক্যাটাগরির জন্য সমস্ত চাকুরিজীবিদের ক্ষেত্রে আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ অগাস্ট কিন্তু আপনি যদি ব্যাবসায়ী হন আর সেই ব্যাবসা ট্যাক্স অডিটের আওতায় পড়ে তাহলে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে আরও একমাস সময় হাতে পাবেন আপনি। অর্থাৎ আপনার ক্ষেত্রে শেষ সময়সীমা হবে ৩০শে সেপ্টেম্বর। আবার আপনার ব্যাবসা যদি এমন হয় যেখানে ট্রান্সফার প্রাইসিংয়ের প্রোভিশন রয়েছে সে ক্ষেত্রে শেষ তারিখ বেড়ে হবে নভেম্বর মাসের ৩০ তারিখ অর্থাৎ আরও তিন মাস। 


কিন্তু সেটাও যদি মিস করে যান তখন আপনাকে বাধ্যতামুলক আয়কর জমা দিতে হবে ৩১শে মার্চ ২০১৯ এর মধ্যে। তবে সমস্যাও রয়েছে ৩১শে অগাস্টের মধ্যে আয়কর জমা না দিলে আপনি আপনার ব্যাবসার লাভ বা লস দেখাতে পারবেন না। ইনকাম ট্যাক্স রিটার্নের ক্ষেত্রে আপনি ইন্টারেস্ট পাবেন না  তার উপর যত দেরি করে ট্যাক্স জমা দেবেন আপনাকে তত বেশি জরিমানা দিতে হবে।এছাড়া ৩১ অগাস্টের পর এবং ৩১ ডিসেম্বরে মধ্যে আয়কর জমা দিলে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে আপনাকে, ৩১শে ডিসেম্বরের পরে হলে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমান দিতে হতে পারে ৷ তবে যাদের ৫ লাখ টাকা পর্যন্ত ইনকাম তাদের ক্ষেত্রে জরিমানা হতে পারে ১০০০ টাকা পর্যন্ত ৷ কিন্তু যদি ৩১শে মার্চ ২০১৯ এর মধ্যে আয়কর জমা না করেন অর্থাৎ ট্যাক্স ফাইল না করেন তাহলে আপনার মোট ইনকামের ৫০% জরিমানা হতে পারে, এমনকি আপনার বিরুদ্ধে মামলা করতে পারে আয়কর দফতর। ৩০০০ টাকার বেশি ট্যাক্স ফাঁকি দিলে ৭ বছর পর্যন্ত জেলও হতে পারে আপনার। তাই সাধু সাবধান। 
Loading...
Theme images by caracterdesign. Powered by Blogger.