Header Ads

শিক্ষকদের নতুন বেতন কাঠামো চালুর দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি মান্নানের।

নজরবন্দি ব্যুরো: দু-দিন আগে অর্থাৎ গত মঙ্গলবারই উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের ডাকে পথে নেমেছিলেন এই রাজ্যের কয়েক হাজার শিক্ষক-শিক্ষিকা। তাঁদের দাবি ছিল, প্রাথমিক শিক্ষকদের যোগ্যতা অনুযায়ী নতুন বেতন কাঠামো চালু করতে হবে সরকারকে।
মহামিছিল শেষে ওই দিন নিজেদের দাবি সম্বলিত স্মারকলিপী কংগ্রেস, সিপিআই(এম) ও বিজেপি দলের নেতাদের হাতে তুলে দেওয়া হয়েছিল। সেই স্মারকলিপীর পরিপ্রেক্ষিতে শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দারস্থ হলেন কংগ্রেস নেতা আব্দুল মান্নান। মান্নান বাবু চিঠিতে জানান, বর্তমানে রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়গুলির প্রাথমিক শিক্ষকদের বেতন কাঠামো তাঁদের ন্যূনতম যোগ্যতার সমান নয়।

 অথচ এনসিটিই-র নিয়ম অনুযায়ী, প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য ন্যূনতম যোগ্যতা দরকার ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ও দু’বছরের প্রশিক্ষণের ডিগ্রি। এনসিটিই-র এই নিয়মকে মান্যতাও দিয়েছে রাজ্য উচ্চ শিক্ষা দফতর। কিন্তু, যোগ্যতার মানদণ্ড অনুযায়ী প্রাথমিক শিক্ষকদের যা বেতন কাঠামো হওয়া উচিত তার থেকে অনেক কম বেতন পাচ্ছেন এই রাজ্যের প্রাথমিক শিক্ষকরা। তাই প্রাথমিক শিক্ষকদের বেতন কাঠামো বৃদ্ধির প্রয়োজন আছে বলে মনে করছেন আব্দুল মান্নান।
 তিনি মুখ্যমন্ত্রীকে বলেন, ‘‘আপনাকে অনুরোধ করছি, দয়া করে এই বিষয়টি বিবেচনার করে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।’’ শিক্ষকদের এই দীর্ঘ দিনের দাবি নিয়ে আন্দোলন এবং মুখ্যমন্ত্রীকে পাঠানো বিরোধী দলনেতার এই চিঠি, শিক্ষকদের দাবিদাওয়াককে আরও জোরদার করলো, এমনটাই মনে করেন বিশেষজ্ঞ মহল।
DESCRIPTION OF IMAGE
Theme images by caracterdesign. Powered by Blogger.